মাশরাফির চোখে সেরা অর্জন

SHARE

masrafiশেষ ম্যাচটা হেরে যাওয়ায় উৎসবের পূর্ণতা আসেনি এমনটা অনেকেই ভাবতে পারেন। বাস্তবে কি তাই?

সিরিজটার আগে কজনইবা ভেবেছিলেন বাংলাদেশ সিরিজটা জিতবে ভারতের মতো দলের বিরুদ্ধে। প্রতিদ্বন্দ্বিতার চিন্তা থাকলেও সিরিজ জয়ের স্বপ্ন খুব কম লোকই দেখেছেন। ওয়ানডের দুই নম্বর দলের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সেরা অর্জনই মনে করেন মাশরাফি।

নিজের ক্যারিয়ারের বিচারে মাশরাফি বলেন, “আমি মনে করি সেরা। বিশ্বকাপ যদি বাদ দেন। আমরা কিন্তু র্যাঙ্কিংয়ের ১-২ দলের বিরুদ্ধে জিতি না। ভারত দুই নম্বর দল। তাদের বিরুদ্ধে সিরিজ জয়, সেরাই বলতে হবে।”

শেষ ম্যাচের হার নাকি সিরিজ জয়, কোনটা মনে রাখবে বাংলাদেশ? অধিনায়কের চোখে সিরিজ জয়টাই বড়। তিনি বলেন, “আমার মনে সবাইকেই কিছু না কিছু কৃতিত্ব দেওয়া উচিত। নিজেদেরও নেওয়া উচিত। আমি আপানাদেরও বলছি। নিজেদের ছোট করে দেখার কিছু নেই। আপনি যদি কঠিন ভাবে চিন্তা করেন এই সিরিজ থেকে আমরা কী অর্জন করলাম- আপনি সব কিছুই অর্জন করেছেন যেটা আপনি চেয়েছেন বা স্বপ্ন দেখেছিলেন। একটা ম্যাচ কেউ হারতে চায় না,  যেভাবে হেরেছি সেভাবে তো নয়ই। আমরা এই সিরিজ থেকে যতটুকু অর্জন করতে পারতাম তার থেকেও বেশি অর্জন করেছি। আর যতটুকু আমরা হারিয়েছি, আমি মনে করি এর থেকে আমরা অনেক কিছু শিখতে পারব, ভবিষ্যতে এমন হয়ে আমরা পরিস্থিতি সামলাতে পারব।”

বুধবার টস জিতে ফিল্ডিং নেয়ার কারণ সম্পর্কে মাশরাফি বলেন, “বৃষ্টির কারণে ফিল্ডিং নেয়া হয়েছে। ৫১ ভাগ বৃষ্টির সম্ভাবনা ছিল। কিন্তু বৃষ্টি তো হলো না। বৃষ্টি হলে ডিএল মেথডে পরে ব্যাটিংয়ে সুবিধা হয়।”

শেষ ম্যাচে বাংলাওয়াশের চাপটা বেশি ছিল বলে মনে করেন টাইগার অধিনায়ক। এখন ২-১টা ম্যাচ জিতলেই বাংলাওয়াশ শব্দটা চলে আসে বলে জানান তিনি।  তিনি বলেন, “চাপ এসে যেতে পারে। আমি মনে করি না খুব দূরে ছিলাম আজও। হয়তো সেরাটা আনতে পারি নাই।”

রান তাড়া করতে নেমে বাংলাদেশের পরিকল্পনা সম্পর্কে মাশরাফি বলেন, “নির্দিষ্ট  কোনো ব্যাটসম্যানের কথা আমি বলবো না। দুই নম্বর থেকে সাত নম্বর পর্যন্ত সবাই ২০-২৫ করে আউট হয়েছে। একজনের দরকার ছিল একটা ৮০, আরেকজনের দরকার ছিল একটা ৬০। তাহলে খেলাটা ভালো হত। দেখেন ৩৫ ওভার পর্যন্ত কিন্তু আমরা ভারতের থেকে এগিয়ে ছিলাম। শুধু ২টা উইকেট বেশি পড়েছে। লক্ষ্য তাড়া করাতে আমাদের কোনো সমস্যা ছিল না। ওভার অল আমরা বড় ভুল করে ফেলেছি। কিভাবে লক্ষ্য তাড়া করতে হয় সেটাও এখন ভালো করে শিখতে হবে। সামনে থেকে এগুলো ঠিকমত করতে পারবো।”