আরও সতর্ক, আক্রমণাত্মক হচ্ছে ভারত

SHARE

rohitএকটা পরাজয়ে ভারতের ক্রিকেট রসাতলে চলে যায় নি, ভারতের ক্রিকেট ধ্বংস হয়ে যায়নি। বরং যোগ্যতম দলের কাছেই ভারত হেরেছে বৃহস্পতিবার। ওই দিন ম্যাচে সববিভাগেই বাংলাদেশ ভারতের চেয়ে ভালো ক্রিকেট খেলেছে।

পইপই করে এসব কথাই ভারতীয় দল বুঝিয়ে যাচ্ছে ভারতীয় মিডিয়াকে। তবে প্রথম ম্যাচের পরাজয়টা ভালোই পুড়িয়েছে ভারতীয় দলকে। রোববার দ্বিতীয় ম্যাচে তাই ঘুরে দাঁড়াতে চায় সফরকারীরা। অবশ্য সিরিজ বাঁচাতে ম্যাচটা জিততেই হবে মহেন্দ্র সিং ধোনির দলকে। জয়ের বিকল্প নেই তাদের সামনে। বলে-ব্যাটে ছন্দে ফিরতে আশাবাদী ভারত। তাই আগের তুলনায় বাড়তি সতকর্তা অবলম্বন করছে ধোনির দল।

শনিবার দুপুরের পর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে অনুশীলন করেছে ভারতীয় দল। লম্বা সময় ধরে নেটে ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি মাঠে ফিল্ডিংটাও অনুশীলন করেছেন কোহলি-রায়নারা।

সিরিজে বাংলাদেশের কিছু হারানোর নেই। বরং ভারতের অনেক কিছু হারানোর রয়েছে বলেই মনে করেন রোহিত শর্মা। ভারত আগের চেয়ে ভালো প্রস্তুতি নিয়ে দ্বিতীয় ম্যাচে খেলতে নামবে বলেই জানান ভারতের এই ওপেনার। তিনি বলেন, “তারা এই উইকেটে খেলতে পছন্দ করে। এখানে তাদের কিছুই হারানোর নেই। ভারতের অনেক কিছু হারানোর আছে। আমাদের অনেক সতর্ক থাকতে হবে। আমরা জানি, এখানে আমাদের এইভাবেই খেলতে হবে। আমি নিশ্চিত, পরের ম্যাচের জন্য আমরা আরও প্রস্তুত হবো। এটা পেশাদার দল হিসেবে কোনো অজুহাত নয়।”

প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচে ভালো পরিকল্পনা নিয়েই মাঠে নামবে ভারত। ওয়ানডেতে দুটি ডাবল সেঞ্চুরি রোহিত বলেন, “ম্যাচের পরিকল্পনায় ঠিক থাকা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচে আমরা ভুল করেছি। আমরা চিন্তা করছি, দ্বিতীয় ম্যাচে ভিন্ন ভারতীয় দলই আসবে। অবশ্যই প্রথম ম্যাচে আমরা সেরাটা দিয়েছি। কিন্তু সেটা কাজে লাগেনি। নিশ্চিতভাবেই আমাদের কিছু পরিকল্পনা রয়েছে। আশা করি আমরা সেগুলো বাস্তবায়ন করতে পারবো। এবং সবকিছু আমাদের পক্ষেই থাকবে।”

শ্রেয়তর দল হলেও প্রথম ম্যাচে হেরেছে ভারত। দ্বিতীয় ম্যাচটা তাই অনেক চ্যালেঞ্জের হয়ে গেছে ভারতের জন্য। সিরিজে টিকে থাকতে হলে রোববার দ্বিতীয় ম্যাচ জিততেই হবে সফরকারীদের। এই ডু অর ডাই সমীকরণ বাড়তি চাপ সৃষ্টি করছে ভারতীয় দলের উপর। যদিও রোহিত এমনটা মনে করেন না। তিনি বলেন, “এখানে কোনো চাপ নেই। আমাদের দরকার খেলা, যেভাবে আমরা খেলে আসছি। বেসিকটা ঠিক রাখতে হবে এবং আক্রমণাত্মক হতে হবে। এই একই দলটাই বিশ্বকাপ খেলেছে তাই রেজাল্ট পক্ষে আনতে না পারার কোনো কারণ আমি দেখি না।”

সেট হয়ে গেলে, হাফ সেঞ্চুরির পর ভয়ঙ্কর ব্যাটসম্যানই বলা হয় রোহিতকে। বৃহস্পতিবারও হাফ সেঞ্চুরির পর দলকে টেনে যাচ্ছিলেন তিনি। কিন্তু মোস্তাফিজের স্লোয়ারে বিভ্রান্ত হয়ে আউট হয়েছে রোহিত। বাংলাদেশি এই তরুণের প্রশংসা করে ভারতীয় এই ডানহাতি ওপেনার বলেন, “আমি মনে করি, বাঁহাতি পেসার (মোস্তাফিজ) খুব ভালো বোলিং করেছে। কন্ডিশনের পরিপূর্ণ ব্যবহার সে করেছে। কন্ডিশনও তার পক্ষে ছিল। এটা ভুলে যাবেন না আমরাও কিছু বাজে শট খেলেছি। কিন্তু তাদের কৃতিত্ব দিতেই হবে যে প্ল্যান অনুযায়ী বল করেছে।”