কাকে, কখন ও কোথায় হত্যা করেছি বোধগম্য নয়

SHARE

muzahidমুক্তিযুদ্ধের সময় কোন বুদ্ধিজীবী, কখন এবং কোথায় হত্যা করেছেন এটা তার বোধগম্য হচ্ছে না বলে জানিয়েছেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদ। তিনি বলেছেন, কোন অপরাধে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করা হয়েছে তা ও তার কাছে বোধগম্য নয়।

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত মুজাহিদের সঙ্গে দেখা করতে শনিবার বেলা ১১টা ৫ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যান শিশির মনিরের নেতৃত্বে পাঁচ সদস্যের আইনজীবী দল। অন্য চারজন আইনজীবী হলেন অ্যাডভোকেট মতিউর রহমান, অ্যাডভোকেট মশিউর আলম, ব্যারিস্টার নাজিবুর রহমান ও অ্যাডভোকেট কামাল উদ্দিন।

বেলা ১১টা ৫০ মিনিট পর্যন্ত তারা মুজাহিদের সঙ্গে সাক্ষাৎ করেন। বেলা ১১টা ৫৫ মিনিটে কারাগার থেকে বের হন ওই পাঁচ আইনজীবী। এ সময় শিশির মনির সাংবাদিকদের বলেন, মুজাহিদ সাহেব তাদেরকে বলেছেন, কোন অভিযোগে ও কাকে হত্যার দায়ে তাকে ফাঁসির দণ্ড দেওয়া হয়েছে তা তার কাছে বোধগম্য নয়। রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশের পর রিভিউ আবেদন করতে বলেছেন মুজাহিদ।

শিশির মনির আরো বলেন, মুজাহিদ বিশ্বাস করেন, রিভিউ আবেদন করলে তিনি সব অভিযোগ থেকে খালাস পাবেন। তিনি শারীরিকভাবে সুস্থ, সবল ও মানসিকভাবে দৃঢ় আছেন।

শিশির মনির জানান, মুজাহিদ দেশবাসীকে রমজান মাসের শুভেচ্ছা জানিয়েছেন এবং তার জন্য দোয়া করতে বলেছেন।

চূড়ান্ত রায়ে ফাঁসির দণ্ড বহাল রাখার পর এটাই আইনজীবীদের সঙ্গে মুজাহিদের প্রথম আনুষ্ঠানিক সাক্ষাৎ।

প্রসঙ্গত, গত ১৬ জুন চূড়ান্ত রায়ে মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।