স্বর্ণ মন্দিরে শিখদের মধ্যে তলোয়ার যুদ্ধ

SHARE

ভারতের অমৃতসরে শিখ ধর্মাবলম্বীদের পবিত্র স্থান স্বর্ণ মন্দিরে দুই পক্ষের মধ্যে সহিংস তলোয়ার সংঘাতের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন।স্বর্ণ মন্দিরে ভারতীয় সেনাবাহিনীর কুখ্যাত অভিযানের ৩০তম বার্ষিকী উদ্‌যাপন অনুষ্ঠানে বক্তব্য দেয়া নিয়ে এ সংঘাতের সূত্রপাত হয়।
83616_1
নিজেদের ধর্মীয় পবিত্র স্থানে বিবদমান দুটি পক্ষের লোকজন পরস্পরের ওপর তলোয়ার নিয়ে ঝাঁপিয়ে পড়ে এবং নির্বিচারে আঘাত করতে থাকে। এতে অন্তত ১০ জন আহত হন।

নীল এবং জাফরান বর্ণের পাগড়ীধারী গ্রুপের মধ্যে এই সংঘাতের ঘটনা ঘটে। এক গ্রুপ অন্য গ্রুপকে তলোয়ার নিয়ে ধাওয়া দিয়ে মন্দিরের ভেতর থেকে তাড়িয়ে সিড়ি পর্যন্ত নিয়ে যায় এবং সেখানে রীতিমতো তলোয়ার যুদ্ধে জড়িয়ে পড়ে।

অমৃতসরের শিরোমনি আকলি দলের এক নেতাকে অনুষ্ঠানে বক্তব্য দিতে বাধা দিলে সংঘাতে সূত্রপাত হয়। এই দলের নেতা সিমরাঞ্জিত সিংহ মান কয়েক দশক ধরে পৃথক শিখ দেশ ‘খালিস্তান’র পক্ষে প্রচারণা চালিয়ে আসছিলেন।

স্বর্ণ মন্দিরে ১৯৮৪ সালের ৬ জুন ভারতীয় বাহিনীর অপারেশন ব্লু  স্টার-এর বার্ষিকীতে নিহত শিখদের স্মরণে কয়েকশ’ শিখ ধর্মাবলম্বী জড়ো হন। পৃথক শিখ ভূ-খণ্ডের দাবিতে মন্দিরে অবস্থান নেয়া বিচ্ছিন্নতাবাদীদের উৎখাতে সেনাবাহিনী ওই অভিযান চালিয়েছিল।

সেনাবাহিনীর অভিযানে মন্দিরে অবস্থানরত শিখ যোদ্ধাদের উৎখাত করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট দাঙ্গায় তিন হাজার লোকের প্রাণহানি ঘটে। অভিযানের নির্দেশদাতা তৎকালীন প্রধানমন্ত্রী ইন্ধিরা গান্ধী একই বছর তার শিখ দেহরক্ষীর হাতে নিহত হন।