ইউক্রেনের প্রেসিডেন্টকে অবশ্যই স্বীকৃতি দিতে হবে

SHARE

কয়েক মাস ধরে চলা ইউক্রেন সঙ্কটের সমাধান চাইলে রাশিয়াকে অবশ্যই সে দেশের নয়া প্রেসিডেন্ট পেট্রো পোরোসেনকো স্বীকৃতি দিতে হবে। শুক্রবার এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে এ দাবি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। একই সঙ্গে তিনি ইউক্রেনের বর্তমান পরিস্থিতির ওপর একটি প্রস্তাব আনার ওপরও জোর দিয়েছেন। image_94756_0.gif

এনবিসি নাইটলি নিউজকে দেয়া সাক্ষাৎকারে ওবামা বলেন,‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবশ্যই ইউক্রেনের নব নির্বাচিত প্রেসিডেন্ট পোরোসেনকো আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে হবে ।’ এছাড়া  দু দেশের মধ্যকার বিরোধ মেটানোর জন্য পুতিনের প্রেসিডেন্ট পোরোসেনকো এবং ইউক্রেন সরকারের সঙ্গে সরাসরি কাজ করা উচিত বলেও মনে করেন ওবামা।

ইউক্রেনের সাম্প্রতিক গ্রহযুদ্ধে ২শ লোক নিহত হওয়ার প্রসঙ্গ টেনে ওবামা আরো বলেন,‘মস্কোর উচিত ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বিদ্রোহীদের আর্থিক ও সামরিক সহায়তা বন্ধ করা। আর রাশিয়া যদি মৌলিক আন্তর্জাতিক নীতি মেনে নিয়ে অগ্রসর হয় তাহলেই কেবল ওয়াশিংটন-মস্কো সম্পর্কের অগ্রগতি হবে বলে আমার বিশ্বাস।’
ফ্রান্সে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠকেও একই দাবি জানিয়েছেন ওবামা। এছাড়া দুই নেতা আফগানিস্তানের সন্ত্রাস বিরোধী লড়াই এবং ইরানের পরমাণু কর্মসূচি নিয়েও কথা বলেছেন বলে জানা গেছে।
এদিকে শুক্রবার পুতিনের সঙ্গে ১৫ মিনিটের এক বৈঠক শেষে প্রেসিডেন্ট পোরোসেনকো বলেছেন, তার বিশ্বাস অচিরেই মস্কো তাকে স্বীকৃতি দেবে। শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে তার শপথ নেয়ার কথা রয়েছে।