‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ বাজপেয়ীর পরিবারের কাছে হস্তান্তর মোদির

SHARE

modi bajসম্প্রতি বাংলাদেশ সফরে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সক্রিয় ভূমিকা রাখার জন্য ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর পক্ষে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ গ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতে ফিরে তিনি বিশেষ এ সম্মাননা হস্তান্তর করেছেন বাজপেয়ীর পরিবারের সদস্যদের হাতে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাজপেয়ী বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগতে থাকায় তার পক্ষে তার পরিবারের সদস্যরা সম্মাননা স্মারকটি গ্রহণ করেন।

বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদ গত ৭ জুন মোদির ঢাকা সফরের দ্বিতীয় ও শেষ দিন সম্মাননা স্মারকটি তুলে দিয়েছিলেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রীর হাতে।

স্মারকটি হস্তান্তরের পর নিজের টুইটার অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করে মোদি এক টুইট-বার্তায় লিখেছেন, “অটল জীর বাড়িতে গিয়েছিলাম এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা তার পরিবারের হাতে তুলে দিতে পেরে আনন্দিত বোধ করছি।”

বাজপেয়ী ভারতের লোকসভার সদস্য হিসেবে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদান রেখেছিলেন। অসুস্থতার কারণে বাংলাদেশ সফর করতে না পারায় বঙ্গভবনে মোদির হাতে সেই স্মারক তুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।