বিমান নামিয়ে আনল একটা মৌমাছি!

SHARE

booকোনো প্রাকৃতিক দুর্যোগ নয়, কোনো যান্ত্রিক গোলযোগ বা বোমাতঙ্কও নয়, শুধুমাত্র একটি মৌমাছি-ই জরুরি অবতরণ করতে বাধ্য করল বিমানকে! লন্ডনের সাদাম্পটনের বেনজির এই ঘটনায় রীতিমতো শোরগোল পড়ে যায়।

কী হয়েছিল?

বিই ৩৮৪ বিমানটি সবে মাত্র সাদাম্পটন বিমানবন্দরের রানওয়ে ছেড়ে উড়তে শুরু করেছে। বেশি দূর এগোতে না এগোতেই পাইলটকে জরুরি অবতরণের জন্য সঙ্কেত পাঠাতে হল এয়ার ট্রাফিক কন্ট্রোলকে। যাত্রীরা তখন বুঝে উঠতে পারছিলেন না হঠাত্ পাইলটের জরুরি অবতরণের কেন প্রয়োজন হলো?

প্রথমে ভাবা হয়েছিল কোনো যান্ত্রিক গোলযোগ, সে কারণেই তড়িঘড়ি বিমানকে নামিয়ে আনেন পাইলট। বিমান নামামাত্রই ইঞ্জিনিয়াররা ছুটে আসেন মেরামতের জন্য। তন্ন তন্ন করে মাথার ঘাম পায়ে ফেলে বিমানের সব কিছু পরীক্ষা করে দেখলেন। কিন্তু না, সবই তো ঠিক আছে! জানিয়ে দিলেন ইঞ্জিনিয়াররা। তা হলে সমস্যাটা কোথায় সেটা বুঝে উঠতে সকলে যখন মরিয়া তখনই দেখা গেল বিমানের বাইরের যন্ত্রাংশে একটি কালো-হলুদ রঙের একটি মৌমাছি বাসা বেঁধেছে। আসল ‘কুচক্রী’ সেই-ই!

বিষয়টি যখন দিনের আলোর মতো পরিষ্কার তখন যাত্রীদের একাংশের মধ্যে কিছুটা ক্ষোভের সঞ্চার হয়। কেউ কেউ প্রশ্ন তোলেন একটা মৌমাছির কারণে বিমান অবতরণ! কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে কর্তৃপক্ষ যে বিমানটি নামিয়ে আনতে বাধ্য হয়েছেন সে কথাও জানানো হয় যাত্রীদের। সেই সঙ্গে যাত্রীদের অসুবিধার জন্য ক্ষমাও চেয়ে নেওয়া হয়।