যানজট-জলাবদ্ধতামুক্ত পরিচ্ছন্ন নগরী গড়ার প্রত্যয় মেয়রদের

SHARE

citi meyor shopothযানজটমুক্ত, পরিষ্কার-পরিচ্ছন্ন ঢাকা গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন।

এদিকে, দীর্ঘমেয়াদি প্রকল্প গ্রহণের মাধ্যমে বন্দরনগরীর জলাবদ্ধতা নিরসনে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের নতুন মেয়র আজম নাছির উদ্দিন।

আজ বুধবার সকালে রাজধানীর প্রধানমন্ত্রী কার্যালয়ে শপথ গ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলে এমন প্রত্যয় ব্যক্ত করেন তারা।

প্রধানমন্ত্রী কার্যালয়ের সামনের সিঁড়িতে প্রথমে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সাঈদ খোকন। এরপর একই স্থানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আনিসুল হক ও আজম নাছির উদ্দিন।

স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পদক্ষেপের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উন্নয়ন নিশ্চিত করে বসবাস উপযোগী সুন্দর নগরী গড়ার প্রত্যয় ব্যক্ত করেন মেয়র আনিসুল হক।

তিনি বলেন, কোনো কাজ মেয়রের একার পক্ষে করা সম্ভব নয়। এ জন্য আমি সবার সহযোগিতা চাই।

ভোটারদের ধন্যবাদ জানিয়ে ঢাকা উত্তরের এ মেয়র বলেন, আমাকে সমর্থন দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ। যারা আমাকে ভোট দিয়েছেন, আমার জয়ের জন্য যারা কাজ করেছেন, তাদের সবার কাছে আমি ঋণী থাকলাম।

যানজট নিরসন, ভাঙাচোরা রাস্তাঘাট মেরামত, ময়লা আবর্জনা মুক্ত পরিচ্ছন্ন নগরী গড়ায় অগ্রাধিকার দিয়ে কাজ করবেন জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, আমি আমার প্রথম দিন থেকে এ জন্য কাজ শুরু করবো।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভোটারদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ঢাকাবাসী আমাকে বিপুল ভোটে নির্বাচিত করেছে। আমার ওপর ঢাকাবাসীর হক অনেক বেশি। আমি আমার জীবন দিয়ে হলেও আমার ওপর থাকা ঢাকাবাসীর হক আদায় করবো।

তিনি বলেন, সংকট প্রতিকূলতা মোকাবেলা করে কাজ করার অভিজ্ঞতা আমার আছে। আমি সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ঢাকাবাসীর উন্নয়ন করে যাবো।

চট্টগ্রামের প্রধান সমস্যা জলাবদ্ধতা নিরসনে সফল হওয়ার বিষয়ে শতভাগ আশাবাদ ব্যক্ত করে চট্টগ্রাম সিটি করপোশনের মেয়র আজম নাছির উদ্দিন বলেন, চট্টগ্রামে জলাবদ্ধতা সমস্যা দীর্ঘদিনের। এ সমস্যা স্বল্প সময়ে সমাধান করা যাবে না। জলাবদ্ধতা নিরসনে নালা ও নর্দমার ধারণ ক্ষমতা বাড়াতে হবে। নতুন নালা-নর্দমা তৈরি করতে হবে।

দীর্ঘমেয়াদি প্রকল্প গ্রহণের মাধ্যমে এ সমস্যা সমাধান করতে হবে বলেও জানান তিনি।

আজম নাছির বলেন, ১৯৯৫ সালে চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে একটা মাস্টারপ্ল্যান করা হয়েছিল। এতোদিন ধরে এ প্ল্যানের বাস্তবায়ন করা হয়নি আবার বাদও দেওয়া হয়নি।

জলাবদ্ধতার সংকট লাঘবে চট্টগ্রাম সিটির বর্তমান নালা-নর্দমাগুলোকে পরিষ্কার করার কথাও জানান আজম নাছির ।