যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা, সতর্ক অবস্থানে কানাডা

SHARE

মার্কিন যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা রয়েছে জানিয়ে বিষয়টি সম্পর্কে সতর্ক করে দিয়ে এই পরিস্থিতির পরিণতি মোকাবেলা করার জন্য কানাডাকে প্রস্তুত থাকতে বলেছে দেশটির ‘পলিসি হরাইজনস’ নামের কানাডা সরকারের দূরদর্শিতা নির্ণয় কেন্দ্র।

সংবাদমাধ্যম পার্সটুডে জানিয়েছে, কানাডিয়ান পলিসি হরাইজনস এর ‘দিগন্তের প্রতিবন্ধকতা’ শিরোনামের বসন্তকালীন প্রতিবেদনে ৩৭ পৃষ্ঠায় বলা হয়েছে, যদি মার্কিন যুক্তরাষ্ট্রে মতাদর্শগত পার্থক্য বাড়তে থাকে এবং গণতন্ত্র দুর্বল হয় তাহলে অভ্যন্তরীণ উত্তেজনা দেশটিকে গৃহযুদ্ধের দিকে পরিচালিত করবে।

এ প্রতিবেদনের গবেষণায় আরও বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অন্যান্য পরিস্থিতি সৃষ্টি হতে পারে যেমন স্থানীয়ভাবে জৈবিক অস্ত্রের ব্যবহার ও দুর্ভিক্ষ।

এই প্রতিবেদন উল্লেখ করে যুক্তরাষ্ট্রের প্রকাশনা পলিটিকো জানিয়েছে, আমাদের প্রতিবেশী দেশ কানাডা আমাদের বাড়িতে সহিংস ঘটনা ঘটবে বলে আশঙ্কা করছে। এটা চিন্তার বিষয়, কানাডার রিপোর্ট চমকপ্রদ! এটা রিপাবলিকান বা ডেমোক্রেটিক পার্টির কোনো কল্পনাপ্রসূত প্রতিবেদন নয়।

পলিটিকো জানিয়েছে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জি ৭ শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে আগামী কয়েক বছরে যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধে ঝুঁকি নিয়ে প্রশ্ন করতে পারেন।

২০১৭ সালের জানুয়ারিতে ট্রাম্প হোয়াইট হাউসে প্রবেশ করার আগেই যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের সম্ভাবনার গুঞ্জন শুরু হয় এবং ২০২১ সালের জানুয়ারিতে মার্কিন কংগ্রেসে ট্রাম্প সমর্থকদের হামলার ফলে এই গুজব তীব্র হয়।