ফেসবুকে সুরক্ষায় নয়া নির্দেশিকা

SHARE
fb7ফেসবুকে সুরক্ষিত থাকতে নতুন নিরাপত্তা নির্দেশিকা (প্রাইভেসি গাইডলাইন্স) এনেছে কর্তৃপক্ষ। এর জটিল প্রাইভেসি সেটিংসের বিষয়টি এখন প্রাইভেসি বেসিকস পোর্টালে আরও সহজভাবে তুলে ধরা হয়েছে।
সম্প্রতি প্রতিষ্ঠানটির এক পণ্য ব্যবস্থাপক মেলিসা লু-ভান সংস্থার ব্লগ পোস্টে একথা জানিয়েছেন।
তিনি বলেছেন, অনলাইনে অপরাধ প্রবণতা ক্রমশ বাড়তে থাকায় উদ্বিগ্ন লাখ ব্যবহারকারীর জন্যই এ নতুন নির্দেশিকা। এ থেকে যে কেউই তার অ্যাকাউন্টটি কিভাবে নিরাপদ ও সুরক্ষিত রাখা যায়, সে ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন।
নতুন এ পোর্টালে রয়েছে ১১টি ভিজুয়াল ও ইন্টার‌অ্যাকটিভ নির্দেশিকা। এতে খুব সহজেই জানা যাবে কীভাবে ফেসবুকে তথ্য সুরক্ষিত রাখা যায়। এছাড়া কোনও তথ্য অ্যাকাউন্ট থেকে চুরি হচ্ছে কিনা, সে বিষয়টিও টের পাওয়া যাবে।ৱ
‘কিভাবে আপনি অ্যাকাউন্ট নিরাপদ রাখবেন’ (How to keep your account secure)– এ বিভাগে ব্যবহারকারীকে তার অ্যাকাউন্টের জন্য জটিল পাসওয়ার্ড তৈরির পরামর্শ দেয়া হবে। একইসঙ্গে অ্যাকাউন্ট হ্যাক হলে কী করতে হবে সেই বিষয়েও পরামর্শ রয়েছে এ নির্দেশিকায়।
বাংলাসহ ৪০টি ভাষায় এখন দেখা যাচ্ছে ফেসবুকের নতুন করে সাজানো এ নির্দেশিকাটি। এছাড়া ফোন, ট্যাব এবং কম্পিউটারে ফেসবুক থেকে সহজেই তা জানা যাবে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট, জিনিউজ