৩ দিনে ডিএমপির ১৩৪৭ অভিযানে গ্রেফতার ৮৭২

SHARE

রাজধানীর বেইলি রোডে আগুনে পুড়ে ৪৬ জনের মৃতুর পর টনক নড়েছে প্রশাসনের। ঢাকা মহানগর পুলিশ, রাজউক এবং সিটি করপোরেশন অভিযান শুরু করেছে। এর মধ্যে অনেক প্রতিষ্ঠান সিলগালা করে দেওয়া হয়েছে।

গত তিন দিনে হোটেল-রেস্তোরাঁয়, ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার, দোকান ও কেমিকেল গোডাউনে শুধুমাত্র ডিএমপি ১ হাজার ৩৪৭টি অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে এখন পর্যন্ত ৮৭২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়াও মামলা হয়েছে ২০টি।

বুধবার (৬ মার্চ) ডিএমপির মিডিয়া বিভাগ জানিয়েছে, গত ৩ মার্চ থেকে তাদের অভিযান শুরু হয়েছে। সেদিন তারা ঢাকার বিভিন্ন এলাকায় ২৭৫টি হোটেল ও রেস্তোরাঁয় অভিযান চালিয়েছে। এসময় নানা অসংগতি পেয়ে পাঁচটি মামলা হয় ও ৩৭৪ জনকে গ্রেফতার করা হয়। আর তাৎক্ষণিক সাজা দেওয়া হয় ২০৪টি প্রতিষ্ঠানকে। তবে প্রথম দিন অভিযানে কোনো ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার ও গোডাউন পায়নি অভিযান চালানো টিমগুলো।

পরদিন ৪ মার্চ ঢাকার বিভিন্ন এলাকায় ৫৬২টি হোটেল ও রেস্তোরাঁয় অভিযান চালানো হয়। অভিযানের সময় ৪৫৫টি হোটেল রেস্তোরাঁয় ১০৪টি ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার ও তিনটি কেমিকেল গোডাউন পাওয়া যায়। ফলে মামলা হয় ৫টি এবং বিভিন্ন অপরাধে ২৭০ জনকে গ্রেফতার করা হয়। অভিযানে ২২৯টি প্রতিষ্ঠানকে তাৎক্ষণিক সাজা ও জরিমানা করা হয়।

সর্বশেষ মঙ্গলবার ঢাকার বিভিন্ন এলাকায় ৫১০টি হোটেল ও রেস্তোরাঁয় অভিযান চালানো হয়। অভিযানের সময় ৪০২টি হোটেল রেস্তোরাঁয় ১০৩টি ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার ও পাঁচটি কেমিকেল গোডাউন পাওয়া যায়। ফলে মামলা হয় ১০টি এবং বিভিন্ন অপরাধে ২২৮ জনকে গ্রেফতার করা হয়। অভিযানে ১৯২টি প্রতিষ্ঠানকে তাৎক্ষণিক সাজা ও জরিমানা করা হয়।

এছাড়াও ডিএমপি জানায়, গত তিন দিনে ১ হাজার ১১৩২ টি হোটেল ও রেস্তোরাঁয় তারা অভিযান চালিয়েছে। এসময় সেগুলো থেকে ২০৭টি ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার জব্দ করা হয় ও ৮টি কেমিকেল গোডাউনের সন্ধান পান তারা।