বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা আরও ২ বছর বাড়াল কানাডা

SHARE

বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা আরও দুই বছর বাড়িয়েছে কানাডা সরকার। রোববার (৪ ফেব্রুয়ারি) কানাডা সরকার এক ঘোষণায় জানিয়েছে, কানাডিয়ানদের নিজ দেশে বাড়ির ক্রয়ের দাম সংক্রান্ত উদ্বেগ দূর করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বর্তমানে কানাডায় আবাসন ক্রয়ক্ষমতার সংকট দেখা দিয়েছে যার জন্য অভিবাসী এবং আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধিকে দায়ী করছে কানাডা সরকার। কানাডায় জনসংখ্যা বৃদ্ধ অভ্যন্তরীণ উৎপাদনের হার কমিয়ে দিয়েছে, একই সঙ্গে বাড়িয়েছে বাড়ির চাহিদা।

এক বিবৃতিতে কানাডিয়ান ডেপুটি প্রাইমমিনিস্টার ড. ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, কানাডিয়ানদের জন্য আবাসন আরও সাশ্রয়ী করার জন্য সমস্ত সম্ভাব্য ব্যবস্থা গ্রহণ করার অংশ হিসাবে, কানাডিয়ান আবাসনের বিদেশী মালিকানার উপর নিষেধাজ্ঞা আরও দুই বছর বাড়িয়ে ১ জানুয়ারি ২০২৭ সাল পর্যন্ত করা হয়েছে। আগের সিদ্ধান্ত অনুযায়ী এই সময় সীমা ১ জানুয়ারি ২০২৫ সালে শেষ হওয়ার কথা ছিল।

কানাডিয়ান সরকার বলেছে, বিদেশি মালিকানা কানাডিয়ানদের বাড়ির ক্রয়ের দাম সংক্রান্ত উদ্বেগ বাড়িয়েছে। গত মাসে কানাডা আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাজের অনুমতির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ঘোষণায় জানানো হয়েছে, আগামী দুই বছর এই নিষেধাজ্ঞা চলবে এবং স্নাতক শেষ করার পরেও কিছু শিক্ষার্থী ব্যতীত বাকিরা কাজের অনুমতি পাবেন না, কারণ এটি আবাসন সংকটকে আরও বাড়িয়ে তুলছে।
খবর এনডিটিভি