বিজয় দিবসের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি

SHARE

বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯৭১ সালে আজকের দিনেই ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানকে হারিয়েছিল।
বিজয় দিবসে ভারত-পাকিস্তান যুদ্ধে নিহতদের জন্য শ্রদ্ধা জ্ঞাপন করেন মোদি। ১৯৭১ সালে আজকের দিনেই বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের কাছে আত্মসমর্পণ করে পাকিস্তান। এ দিন ভারতের প্রধানমন্ত্রী স্মরণ করেন ১৬ ডিসেম্বরের গৌরবময় ইতিহাসের কথা।
আজ শনিবার এক্স হ্যান্ডেলে ১৬ ডিসেম্বরের নায়কদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মোদি লেখেন, ‘আজ বিজয় দিবস। সে দিনের যোদ্ধাদের নিষ্ঠা ও বীরত্ব আজও আমাদের স্মৃতিতে উজ্জ্বল। তাদের উৎসর্গ ও আত্মত্যাগ সকল দেশবাসীর কছে গৌরবের। তাদের দুর্দমনীয় ইচ্ছাশক্তি আজীবন আমাদের হৃদয়ে থাকবে। ভারত তাদের সাহসকে স্যালুট জানায়।’
ভারতের প্রধানমন্ত্রী আরও লেখেন, এই দিনেই তৈরি হয়েছিল বাংলাদেশ। প্রসঙ্গত, ১৯৭১ সালের আজকের দিনেই ভারতীয় সেনার হাতে পাকিস্তান পরাস্ত হয়েছিল। সেবার নিজেদের হার মেনে নিয়েছিল পাক সেনাবাহিনী। জন্ম হয়েছিল বাংলাদেশের।
ভারতে বিজয় দিবস পালন করা হয় সামরিক জয়ের স্মরণে। কারণ, ওই সময় পাকিস্তানের সামরিক বাহিনী ভারতীয় বাহিনীর কাছে আত্মসমর্পণ করে।
উল্লেখ্য, আজ ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের হেডকোয়ার্টার ফোর্ট উইলিয়ামে বিজয় দিবস উদযাপিত হচ্ছে। ১৯৭১-এর ভারত-পাক যুদ্ধে জয়ের স্মরণে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইস্টার্ন কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল রাণাপ্রতাপ কলিতা।
অরুণাচল প্রদেশ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘সমস্ত ধরনের পরিস্থিতির জন্য ভারতীয় সেনাবাহিনী প্রস্তুত। প্রকৃত নিয়ন্ত্রণরেখার অবস্থান নিয়ে ভারতের ধারণা অত্যন্ত স্পষ্ট। তিব্বতে দখলদারি চালালেও ভারতের সার্বভৌমত্বে কোনো আঘাত হানতে পারবে না চীন।’
খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস