বন্দী বিনিময় চুক্তি মানেই যুদ্ধ শেষ নয় : নেতানিয়াহু

SHARE

ফিনিস্তিনের গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন, বন্দী বিনিময় চুক্তি মানেই যুদ্ধ শেষ নয়। তিনি বলেন, কোনো অস্থায়ী যুদ্ধবিরতির মাধ্যমে বন্দীদের মুক্তি দেয়া মানেই, যুদ্ধের সমাপ্তি ঘটাবে না। খবর আল জাজিরা
দেশটিতে মন্ত্রিসভা ভোটের আগে বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, বাইরে অনেক আজেবাজে কথাবার্তা হচ্ছে। বলা হচ্ছে, আমাদের অপহরণকৃতদের নাগরিকদের ফিরিয়ে দেয়ার পরে আমরা যুদ্ধ বন্ধ করব। আমি স্পষ্ট করে বলতে চাই, আমরা যুদ্ধে আছি, আমরা যুদ্ধ চালিয়ে যাব। আমরা আমাদের লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাব।
ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, আমরা হামাসকে ধ্বংস করব, আমরা আমাদের সকল অপহরণকৃত নাগরিক এবং নিখোঁজদের ফিরিয়ে (পরিবারের কাছে) দেব। আমরা নিশ্চিত করব, গাজায় এমন কোনো দল থাকবে না, যারা ইসরায়েলের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। এ সময় যেকোনো বিরতির পর ইসরায়েলের সেনাবাহিনী যুদ্ধের জন্য ‘পুনরায় প্রস্তুত’ থাকবে বলেও জানান বেনিয়ামিন নেতানিয়াহু।
গত ৭ অক্টোবর ইসরায়েলে ভয়াবহ হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলায় এক হাজার ২০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়। দুই শতাধিক নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। পরে ইসরায়েলি বাহিনীর আকাশ ও স্থল অভিযানে অবরুদ্ধ হয়ে পড়ে গাজা উপত্যকা। ফিলিস্তিনি কর্তৃপক্ষের তথ্যমতে এখন পর্যন্ত গাজায় ১৩ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। যাদের মধ্যে অন্তত ৫ হাজার শিশুও রয়েছে।
ইসরায়েল ও ফিলিস্তিন যুদ্ধে চলমান ব্যাপক ধ্বংসযজ্ঞের মধ্যেও অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি যুদ্ধবিরতি চুক্তির ‘চূড়ান্ত পর্যায়ে’ রয়েছে। এ চুক্তির বিষয়ে ‘‘চূড়ান্ত পর্যায়ে’’ পৌঁছেছে বলে জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। মঙ্গলবার (২১ নভেম্বর) কাতার সরকারের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে গণমাধ্যমটি।