চীনা নৌবাহিনীর আচরণ ‘বিপজ্জনক’ ছিল : অ্যান্থনি অ্যালবানিজি

SHARE

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজি সোমবার বলেছেন, তার দেশের নৌবাহিনীর জাহাজের সঙ্গে চীনা যুদ্ধবিমান বিপজ্জনক ও অপেশাদার আচরণ করেছে। গত ১৪ নভেম্বর জাপানের অধিকারে থাকা সাগরে এ ঘটনা ঘটে।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘এটি বিপজ্জনক ছিল, অনিরাপদ ছিল। চীনা যুদ্ধজাহাজের অপেশাদার আচরণ ছিল।’
ওই এলাকায় অস্ট্রেলিয়ার ফ্রিগেট ‘এইচএমএএস টুউম্বা’ ডাইভিং অপারেশন চালানোর সময় চীনের একটি ডেস্ট্রয়ার থেকে নিক্ষেপ করা সোনারের আঘাতে অস্ট্রেলিয়ার এক ডুবুরি সামান্য আহত হন বলে জানান অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লস। তিনি বলেন, ডাইভিং অপারেশন সম্পর্কে চীনের যুদ্ধবিমানকে আগে জানানোর পরও এ ঘটনা ঘটেছে।
সোমবার স্কাই নিউজ অস্ট্রেলিয়াকে দেওয়ার সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘এটি বিপজ্জনক ছিল, অনিরাপদ ছিল। চীনা যুদ্ধজাহাজের অপেশাদার আচরণ ছিল।’ তিনি জানান, ‘স্বাভাবিক সব উপায় ব্যবহার করে বিষয়টি নিয়ে (চীনের সঙ্গে) আলোচনা করা হয়েছে।’
অবশ্য গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে অ্যাপেক বৈঠকের সময় চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় তিনি এই বিষয়টি তুলেছেন কিনা, সেটি জানাননি অ্যালবানিজি। তবে তিনি বলেন, ‘এসব ঘটনার পরিণতি হচ্ছে, এতে সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়। এবং নিশ্চিতভাবেই এটি সেই ধরনের ঘটনা যাতে সম্পর্কের ক্ষতি হয়। এই বিষয়টি আমরা চীনকে খুব স্পষ্টভাবে জানিয়েছি।’
এই মাসে চীন সফরে গিয়েছিলেন অ্যালবানিজি। গত সাত বছরের মধ্যে অস্ট্রেলিয়ার কোনো প্রধানমন্ত্রীর সেটিই ছিল প্রথম চীন সফর। এখন থেকে নেতাদের মধ্যে প্রতিবছর আলোচনা করতে সম্মত হয়েছে দুই দেশ।
অস্ট্রেলিয়ায় চীনা দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে এই বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।
খবর ডয়চে ভেলে