বিএনপি কার্যালয়ে পুলিশ তালা মারেনি : ডিএমপি কমিশনার

SHARE

বিএনপি কার্যালয়ে পুলিশ তালা মারেনি, তারা নিজেরাই তালা মেরে রেখেছেন বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। তিনি বলেন, কেনো দলটি অফিস খুলছে না সেটি তারাই ভালো বলতে পারবেন।
মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ২৮ অক্টোবের ঘটনায় ভর্তি রোগীদের দেখতে এসে এ কথা বলেন তিনি।
ডিএমপি কমিশনার জানান, বিএনপি অফিস খুলে কার্যক্রম শুরু করা নিয়ে পুলিশের কোনো বাধা নেই। তবে অবরোধের নামে দেশব্যাপী যে অগ্নিসংযোগ চালানো হচ্ছে সে বিষয়ে কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। এরইমধ্যে বাসে আগুন দেয়ার সময় হাতেনাতে ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানান তিনি।
হাসপাতালে ভর্তি আহত বাস শ্রমিকদের আর্থিক সহায়তা দেয়ারও আশ্বাস দেন ডিএমপি কমিশনার।
এদিকে সেদিনের সংঘাতের পর থেকৈ এক দিন হরতাল এবং চার দফায় নয় দিন সারা দেশে অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি। তাদের দীর্ঘ দিনের মিত্র জামায়াতে ইসলামী এবং সমমনা দলগুলোও একটি কর্মসূচিতে রয়েছে। মাঝে মঙ্গলবার বিরতি দিয়ে বুধবার সকাল থেকে শুরু হচ্ছে পঞ্চম দফায় তাদের ৪৮ ঘণ্টার অবরোধ।

এই অবরোধের মধ্যে প্রতিদিনই দেশের বিভিন্ন স্থানে যানবাহনে নাশকতার ঘটনা ঘটছে। ফায়ার সার্ভিসের হিসাবে ২৮ অক্টোবর থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত ১৩৮টির মতো যানবাহনে আগুন দেওয়া হয়েছে।
এসব ঘটনায় দগ্ধ অন্তত ছয়জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তাদের দেখতেই মঙ্গলবার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে যান পুলিশ কমিশনার।
তিনি বলেন, ২৮ অক্টোবর সহিংসতার পর যানবাহনে আগুন দেওয়ার সময় হাতেনাতে ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া আগুন দেওয়ার ঘটনায় জড়িত থাকার অভিযোগে আরও ১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জনগণ আরও এগিয়ে এলে এই নাশকতা ঠেকানো সম্ভব।
হরতাল-অবরোধের মধ্যে নাশকতাকারীদের ধরিয়ে দিলে কিংবা তাদের তথ্য দিলে ২০ হাজার টাকা পুরস্কারের ঘোষণা দিয়ে রেখেছে পুলিশ সদর দপ্তর।
আহত ছয়জনকে পুলিশের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা করার কথাও ভাবা হচ্ছে বলেও পুলিশ কমিশনার জানিয়েছেন।
ওই ছয়জন হলেন- রিকশাচালক আব্দুল জব্বার, পোশাক শ্রমিক মাহমুদুল হাসান, পরিবহন শ্রমিক সবুজ মিয়া, মেকানিক বিপ্রজীত ভাওয়ালী, পরিবহনকর্মী শাখাওয়াত হোসেন ও বাসের হেলপার রবিউল ইসলাম রবি।
তাদের মধ্যে জব্বারের শরীরের ২০ শতাংশ, মাহমুদুলের ১১ শতাংশ, সবুজের ২৮ শতাংশ, বিপ্রজীতের ৭ শতাংশ, শাখাওয়াতের ১০ শতাংশ ও রবির ১৭ শতাংশ দগ্ধ হয়েছে।
দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা পর সহিংসতা আরও বাড়ার আশঙ্কা রয়েছে কি না, সেই প্রশ্নে হাবিবুর রহমান বলেন, তেমন কিছু ঘটলেও পরিস্থিতি সামাল দেওয়ার ‘সক্ষমতা’ পুলিশের রয়েছে।
খিলক্ষেতে এক এএসআইকে কুপিয়ে জখম করার ঘটনা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা ভিন্ন ঘটনা, এর সঙ্গে চলমান ঘটনার মিল নেই। একটি মামলাও হয়েছে।