যুদ্ধবিরতিতে রাজি নয় ইসরায়েল

SHARE

গাজা যুদ্ধ শেষ হলেই ইসরায়েল কর্তৃপক্ষ গাজা উপত্যকার নিয়ন্ত্রণ নেবে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বলেছেন, গাজার নিরাপত্তা দেখভাল তারাই করবে। এ কাজে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষকে দায়িত্ব দেওয়া হবে না।
এছাড়া আন্তর্জাতিক চাপ থাকা সত্ত্বেও গাজায় আপাতত ইসরায়েল কোনো যুদ্ধবিরতিতে রাজি হবে না বলেও জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী।
এর বদলে গাজায় সর্বশক্তি প্রয়োগ করে সামরিক অভিযান অব্যাহত রাখা হবে।
তিনি বলেছেন, ‘আমাদের সব সেনাদের নিয়ে, আমাদের সর্বশক্তি নিয়ে— বিজয়ের আগ পর্যন্ত হামলা অব্যাহত থাকবে। ’
শনিবার রাতে তেল আবিবে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন নেতানিয়াহু।
তিনি বলেন, বিজয়ের কোনো বিকল্প নেই। আমরা গাজা থেকে হামাসকে নিশ্চিহ্ন করব এবং আমাদের বন্দীদের রক্ষা করব।
তিনি বলেন, গাজার কোনো শিশু যাতে ইসরায়েলকে ঘৃণা করতে না শেখে এজন্য তারা এই পদক্ষেপ নেবেন। হামাস বাস্তব অর্থে উত্তর গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে বলেও দাবি করেন তিনি।
তিনি দাবি করেন, ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকাকে ঘিরে ফেলেছে। তারা এখন আশ-শিফা হাসপাতালের আশপাশে রয়েছে এবং অনেক হামাস যোদ্ধাকে হত্যা করা হয়েছে।
নেতানিয়াহু দাবি করেন, উত্তর গাজার নিয়ন্ত্রণ হারানোর পর সেখানে হামাসের জন্য লুকানোর কোনো নিরাপদ জায়গা নেই। হামাসের সব যোদ্ধাকে হতা করা হবে। এ মিশন সম্পূর্ণ না করা পর্যন্ত আমরা থামব না।
ইসরাইলের নিহত সেনাদের পরিবারের লোকজনকে আশ্বস্ত করে বলেন, তাদের আত্মত্যাগ এবং বীরত্বগাথার মূল্য দেওয়ার জন্য আমরা সবকিছু করছি।
নেতানিয়াহু বলেন, যুদ্ধের পর কে গাজা শাসন করবে সেটি ইসরায়েলের কাছে বড় বিষয় নয় বরং সেখানে ইসরায়েল এমন নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে যাতে ইসরায়েলি সেনারা যেকোনো মুহূর্তে গাজায় প্রবেশ করতে পারে। ‘হত্যাকারীদের’ হত্যা করতে পারে।