গাজায় দিনে চার ঘণ্টা যুদ্ধ বিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল: হোয়াইট হাউস

SHARE

গাজার উত্তরে দিনে চার ঘণ্টা যুদ্ধ বিরতিতে সম্মাত হয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার (৯ নভেম্বর) থেকে এটি কার্যকর করা হবে। হোয়াইট হাউস জানিয়েছে, দীর্ঘ এক মাসের বেশি সময় গাজায় হামলা চালানোর পর বড় একটি পদক্ষেপ নিয়েছে ইসরায়েল। যদিও এ হামলায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে এবং আঞ্চলিক সংঘাতের আশঙ্কা তৈরি হয়েছে। খবর রয়টার্সের
হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেন, চার ঘণ্টা যুদ্ধ বিরতির ফলে দুটি মানবিক করিডোরের মাধ্যমে মানুষ নিরাপদ স্থানে যেতে পারবে। একই সঙ্গে তিনি একে ঐতিহাসিক পদক্ষেপ বলে মন্তব্য করেন।
তিনি আরও বলেন, এ সময়ের মধ্যে ইসরায়েল নির্ধারিত স্থানে কোনো ধরনের হামলা চালাবে না। যুদ্ধ বিরত আজ থেকেই কার্যকর হবে।
জন কিরবি বলেন, যুদ্ধ বিরতির সময় তিন ঘণ্টা আগে জানিয়ে দেওয়া হবে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়া সম্প্রতিক সময়ে আলোচনা করে এ সিদ্ধান্তে পৌঁছান।
সম্প্রতি ইসরায়েল বাহিনী গাজার উত্তরাঞ্চলে হামাসের সঙ্গে ব্যাপক সংঘর্ষে জড়িয়ে পড়ে। ফলে অনেক বেসামরিক নাগরিক উত্তর থেকে পালিয়ে দক্ষিণে আশ্রয় নেয়। তবে অনেকে উত্তরেই রয়ে গেছেন। তারা আল সিফাহ এবং আল কুদস হাসপাতালে আশ্রয় নিয়েছেন। কারণ ওই অঞ্চলে স্থাল অভিযান চালাচ্ছে ইসরায়েল। এছাড়া আকাশ থেকে বৃষ্টি মতো বোমা বর্ষণ করছে।