অ্যানিমেশন শিল্পের বাজার ৪০০ বিলিয়ন ডলার: পলক

SHARE

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ নিয়ে বেড়ে উঠলে শিশুরা দেশ ও বিশ্বের সম্পদে পরিণত হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ অসাম্প্রদায়িক চেতনার সমস্যার সমাধানকারী স্মার্ট প্রজন্ম গড়ে তুলতে চাই। এ লক্ষ্যে আমরা বঙ্গবন্ধুর দর্শন ও আদর্শ শিশুদের কাছে তুলে ধরছি। তারা যেন বঙ্গবন্ধুর মতো গড়ে ওঠার উৎসাহ ও সাহস পায়।

রোববার (২৯ অক্টোবর) সকালে বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের স্টার সিনেপ্লেক্সে অ্যানিমেশন সিরিজ ‘খোকা’ দেখার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, ১০ নভেম্বর থেকে প্রতি শুক্রবার খোকা অ্যানিমেশন সিরিজটি টেলিভিশনে প্রিমিয়ার হবে। এরপর ওটিটি হয়ে ইউটিউব ফেসবুকেও প্রকাশ করা হবে ৪৭ মিনিটের অ্যানিমেশন সিরিজটি। মুভিটি হবে ১১০ মিনিটের মতো। মুভিতে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর ও তারুণ্যকে তুলে ধরা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বে এখন অ্যানিমেশন শিল্পের বাজার ৪০০ বিলিয়ন ডলার। এ বাজারে আমাদের ন্যায্য হিস্যা আদায়ে দেশের তরুণ-তরুণীদের মেধাকে কাজে লাগাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে অ্যানিমেশন ল্যাব স্থাপন করে দিয়েছেন প্রধানমন্ত্রী।

আউটসোর্সিংয়ে অন্যতম আয়ের খাত হবে অ্যানিমেশন জানিয়ে পলক বলেন, এটিকে উৎসাহিত করতে দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ে মোবাইল অ্যাপ অ্যান্ড গেম প্রকল্পের অধীনে অ্যানিমেশন ল্যাব করেছি। এবার অ্যানিমেশন তৈরি করার জন্য আমরা নতুন একটি প্রকল্প হাতে নিচ্ছি। হাজার হাজার তরুণকে অ্যানিমেটর হিসেবে তৈরি করে আমরা আগামী দিনের স্মার্ট ইকোনোমিতে দেশে একটি অ্যানিমেশন শিল্প হিসেবে গড়ে তুলতে পারি।