ফের ক্ষমতায় গেলে মুসলমানদের ভ্রমণ নিষেধাজ্ঞা বহালের হুঁশিয়ারি ট্রাম্পের

SHARE

দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় যেতে পারলে মুসলমানদের বিরুদ্ধে বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা বহালের বিষয়ে নতুন হুঁশিয়ারি দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনার্ল্ড ট্রাম্প। স্থানীয় সময় শনিবার (২৮ অক্টোবর) রিপাবলিকান পার্টির আয়োজিত ইহুদি সম্মেলনে দেয়া বক্তব্যে এমনটি জানিয়েছেন তিনি। তবে হামাস সমর্থনকারী অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেবেন না। তাদের অভিবাসন প্রক্রিয়া পুরোপুরি বন্ধ করে দেবেন। ক্ষমতার প্রথম দিনই আমি মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা ফেল বহাল করব,`
২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার শুরুতেই ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেনসহ ইরাক এবং সুদান থেকে ভ্রমণকারীদের প্রবেশের উপর ব্যাপক বিধিনিষেধ আরোপ করেছিলেন ট্রাম্প। আদেশটিকে সুনির্দিষ্টভাবে একটি ধর্মীয় গোষ্ঠীর বিরুদ্ধে বৈষম্যমূলক হিসেবে আদালতে চ্যালেঞ্জ করা হয়। ট্রাম্পের কঠোর-অভিবাসন বিরোধী এজেন্ডাসহ নিষেধাজ্ঞাগুলো তার নির্বাচনি প্রতিশ্রুতির কাছাকাছি ছিল। তবে জো বিডেন ২০২১ সালে তার দায়িত্ব নেয়ার প্রথম সপ্তাহে ট্রাম্পের সেই বিতর্কিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন। খবর খালিজ টাইমস।
এর আগে গত ১৭ অক্টোবর ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়েছিলেন,গাজার শাসকগোষ্ঠী ও সশস্ত্র সংগঠন হামাসকে সমর্থনকারী এবং ইহুদি-বিদ্বেষী যেকোন মার্কিন অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হবে। যদি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় যেতে পারেন, তবে হামাস সমর্থনকারী অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেবেন না। তাদের অভিবাসন প্রক্রিয়া পুরোপুরি বন্ধ করে দেবেন। সেই সঙ্গে, হামাসের সমর্থনে যুক্তরাষ্ট্রের মাটিতে যেকোন প্রতিবাদ- বিক্ষোভ সমাবেশে পুলিশ পাঠিয়ে তাদের গ্রেপ্তার করা হবে বলে হুঁশিয়ারি দেন।