রামপালের দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন শুরু

SHARE

বাগেরহাটের রামপালে আজ মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোরে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন থেকে শুরু হয়েছে। সবকিছু ঠিক থাকলে জাতীয় গ্রিডে সরবরাহের জন্য বাণিজ্যিক উৎপাদনে যাবে বিদ্যুৎকেন্দ্রটি।
বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার আনোয়ারুল আজিম ইত্তেফাককে জানান, ভোর ৪টার সময় বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) এই পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন করে। দ্বিতীয় ইউনিট থেকে ৪০০ মেগাওয়াট জাতীয় গ্রিডে সফলভাবে যুক্ত হয়। এটি ৬৬০ মেগ্ওায়াটে পৌছাবে। সবকিছু ঠিক থাকলে জাতীয় গ্রিডে সরবরাহের জন্য বাণিজ্যিক উৎপাদনে যাবে বিদ্যুৎকেন্দ্রটি।
এদিকে গত ২৮ জুন সকাল ৮টা ৫১ মিনিটে দ্বিতীয় ইউনিট থেকে ২০০ মেগাওয়াট জাতীয় গ্রিডে সফলভাবে যুক্ত হয়। এদিকে কারিগরি ত্রুটির কারণে ৩০ জুন থেকে বন্ধ থাকে আরেকটি ইউনিট।
বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা গেছে, ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টটির ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি ২০২২ সালের ডিসেম্বর থেকে চালু হয়। তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন চালু রাখতে কাজ করছেন তারা।