গাজার বেসামরিক নাগরিকদের ওপর আক্রমণ জঘন্য অপরাধ : সৌদি যুবরাজ

SHARE

অধিকৃত গাজার বেসামরিক নাগরিকদের ওপর আক্রমণ করাকে জঘন্য অপরাধ হিসেবে উল্লেখ করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বৃহস্পতিবার রিয়াদ সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ বৃহস্পতিবার জানিয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে যুবরাজ মোহাম্মদ জোর দিয়ে বলেছেন, গাজার বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করা একটি জঘন্য অপরাধ এবং একটি নৃশংস হামলা।
বৃহস্পতিবার দুই দিনের মধ্যপ্রাচ্য সফরে ইসরায়েল পৌঁছান ঋষি সুনাক। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে ইসরায়েলের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। ওই দিনই ইসরায়েল থেকে সৌদি আরব সফর করেন তিনি। সেখানে সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করেন।
বৈঠকের বিষয়ে ডাউনিং স্ট্রিটের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা একমত হয়েছেন যে, গত দুই সপ্তাহে ইসরায়েল ও গাজার বেসামরিকদের প্রাণহানি ছিল ভয়াবহ এবং এতে করে অঞ্চলটিতে উত্তেজনা বৃদ্ধি এড়ানোর প্রয়োজনীয়তা উঠে এসেছে।
বিবৃতিতে ঋষি সুনাককে উদ্ধৃত করে বলা হয়েছে, সৌদি যুবরাজের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ ও ফলপ্রসু বৈঠক হয়েছে।
শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রী মিসর সফর শেষে যুক্তরাজ্য ফিরবেন।
এদিকে ফিলিস্তিনে জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়-বিষয়ক কার্যালয় (ওসিএইচএ-ফিলিস্তিন) জানিয়েছে, ৭ অক্টোবর শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিনির সংঘাতের ১৩তম দিন। গাজায় ইসরায়েলের বোমার আঘাতে বৃহস্পতিবার সারা দিনে ৩০৭ জনের মৃত্যু হয়েছে।
এখন পর্যন্ত৩ হাজার ৭৮৫ জন প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে কমপক্ষে এক হাজার ৫২৪ জন শিশু এবং এক হাজার নারী আছেন। আর ঘর হারা হয়েছেন প্রায় ১০ লাখ মানুষ।