ফের আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প

SHARE

ফের শক্তিশালী ভূমিকম্পের কবলে আফগানিস্তান। দেশটিতে ৬.৩ মাত্রার ভূমিকম্প সংঘটিত হয়েছে। এর আগে সেখানে একই মাত্রার দু’টি ভূমিকম্পে চার হাজারের বেশি মানুষ মারা যান। ওই ঘটনার ঠিক কয়েক দিন পরে আবার দেশটিতে ভূমিকম্প আঘাত হেনেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, আফগানিস্তানের হেরাতের ২৮ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূমিকম্পটি আঘাত হানে।
বুধবার সকালে আঘাত হানা ভূমিকম্পের প্রভাব সম্পর্কে অবিলম্বে কোনো বিশদ বিবরণ পাওয়া যায়নি। তবে এর কয়েক মিনিট পরে একই এলাকায় ৫.০ মাত্রার ভূমিকম্প হয়।
অপরদিকে দেশটির এক দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা বলেছেন, ‘গত সপ্তাহে উত্তর-পশ্চিম আফগানিস্তানের ভূমিকম্পে নিহত ও আহত মানুষের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে।’
কাবুলে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র মোল্লা জনান সাইক বলেছেন, জিন্দা জান ও ঘোরিয়ান জেলার ২০টি গ্রামের প্রায় দুই হাজার ঘর-বাড়ি ভূমিকম্পে ধ্বংস হয়ে গেছে।
সায়েক জানিয়েছেন যে ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকদের বের করার জন্য উদ্ধারকারীরা ঝাঁপিয়ে পড়েছে বলে আফগান দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় মৃত ও আহতদের “সঠিক” পরিসংখ্যান সংগ্রহ করতে হিমশিম খাচ্ছে।
ভূমিকম্পের ফলে সৃষ্ট ক্ষয়-ক্ষতি মোকাবেলায় কাবুলকে সাহায্য করার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।
শনিবার ইরানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিম হেরাত প্রদেশের দু’টি জেলায় ৬.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।