নারীর ক্ষমতায়নে অভাবনীয় উন্নয়ন করেছে সরকার: পলক

SHARE

নারীর অগ্রযাত্রা ও ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব এবং সুপরিকল্পনার ফলে মাত্র সাড়ে ১৪ বছরে নারীর ক্ষমতায়নে শিক্ষা, স্বাস্থ্যসহ সবক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন করেছে সরকার। ফলে বাংলাদেশ এখন বিশ্বে এক্ষেত্রে রোল মডেলে পরিণত হয়েছে।

সোমবার (৯ অক্টোবর) ‘ট্রেইনিং অব ট্রেইনারস (টিওটি)’ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে ভার্চুয়ালি যোগ দেন প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, নারীদের আইটি দক্ষতা বাড়াতে ‘হার পাওয়ার প্রকল্প’র নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে দিয়েছেন। প্রথম থেকেই গুরুত্বসহকারে এ প্রকল্প বাস্তবায়নে সবাই সম্মিলিতভাবে কাজ করছেন। অর্থনীতিতে নারী-পুরুষ সমতা আনতে এ পদক্ষেপ ছাড়াও নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের স্মার্ট উদ্যোক্তা তৈরির সফলতা নির্ভর করছে প্রশিক্ষকদের সততা ও সফলতার প্রতি। স্মার্ট অর্থনীতিতে নারীর অংশগ্রহণ বাড়াতেই প্রশিক্ষণ ও ইন্টার্নশিপ শেষে অংশগ্রহণকারীদের ল্যাপটপ দেওয়া হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্পের প্রকল্প পরিচালক রায়হানা ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামাল ও পরিচালক মো. মনির হোসেন প্রমুখ।

প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়নে ‘হার পাওয়ার প্রকল্প’ হাতে নেওয়া হয়। এ প্রকল্পের অধীনে ২৪ ভেন্ডর প্রতিষ্ঠানের ২০০ নারী আইটি সেবাদাতাকে (ট্রেইনিং অব ট্রেইনার) প্রশিক্ষণ দিচ্ছে আইসিটি অধিদপ্তর। সাতটি ব্যাচে টিওটি প্রশিক্ষণপ্রাপ্ত নারীরা দেশের ৪৩ জেলার ১৩০ উপজেলায় ২৫ হাজার ১২৫ নারীকে পাঁচ মাসের প্রশিক্ষণ দেবেন।

অনলাইনে এরই মধ্যে আবেদন নেওয়া হয়েছে। প্রায় ৫৪ হাজার আবেদন জমা পড়েছে। সেখান থেকে প্রতিটি উপজেলায় ১৬০ জন নারী এ প্রশিক্ষণ পাবেন। সদর উপজেলা থেকে অংশ নেবেন ১৮৪ জন। প্রশিক্ষণ শেষে তাদের দেওয়া হবে একটি কোরআই-৫ ল্যাপটপ।