দীর্ঘ ও কঠিন যুদ্ধে প্রবেশ করেছে ইসরায়েল : নেতানিয়াহু

SHARE

অবরুদ্ধ গাজা থেকে হাজার হাজার রকেট নিক্ষেপের ফলে শনিবার ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিয়ে গেছে ইসরায়েল। গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে তীব্র লড়াইয়ে একদিনেই ৪৭০ জন প্রাণ হারিয়েছেন। এই পরিস্থিতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার দেশের জনগণের উদ্দেশে বলেছেন, ‘ইসরায়েল একটা দীর্ঘ ও কঠিন যুদ্ধে প্রবেশ করেছে।’
গাজার সীমান্ত এলাকার কাটাতার ভেঙে ইসরায়েলে ঢুকে পড়েছে হামাসের শত শত সশস্ত্র যোদ্ধা। শেষ খবর পাওয়া পর্যন্ত বিভিন্ন জায়গায় ইসরায়েলি সেনাদের সঙ্গে তারা লড়াই করছে। একাধিক ইসরায়েলি সেনা কর্মকর্তা ও নাগরিককে জিম্মি করার দাবি করেছে হামাস। ইসরায়েলি কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তিপণ হিসেবে তাদের ছেড়ে দেওয়ার কথা বলছে গোষ্ঠীটি।

এমন অবস্থায় বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলের ওপর জঘন্যভাবে একটি যুদ্ধ চাপিয়ে দিয়েছে হামাস। ইসরায়েলি ভূখণ্ডে থাকা বেশিরভাগ জঙ্গিরা আগামী কয়েক ঘণ্টার মধ্যে নিশ্চিহ্ন হয়ে যাবে। আর এর মধ্যে দিয়ে যুদ্ধের প্রথম পর্যায়ের সমাপ্তি ঘটবে।
নিরাপত্তা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে হামাসের যোদ্ধারা শনিবার সকালে ইসরায়েলের দক্ষিণাঞ্চল হয়ে অনুপ্রবেশ করে। বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, ওই ঘটনার পর সব মিলিয়ে অন্তত ২৫০ ইসরায়েলির নিহত হন। কিন্তু এই সংখ্যা আরও বেশি হওয়ার কথা।
হামাস জানিয়েছে, ফিলিস্তিনিদের ওপর দীর্ঘদিন দমন-পীড়ন, আগ্রাসন চালানো এবং বিনা অপরাধে ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনিদের বন্দি করার বিরুদ্ধে এই হামলা।
হামাসের হামলার জবাবে কয়েক ঘণ্টার মধ্যেই অবরুদ্ধ গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনি কর্তৃপক্ষের দাবি, এতে ২৩০ জনের বেশি বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন।