মৌলবাদ-রক্ষণশীলতা রুখে নারীদের জাগ্রত করেছে উই: প্রতিমন্ত্রী

SHARE

মৌলবাদ ও রক্ষণশীলতা রুখে দিয়ে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) দেশের নারীদের জাগ্রত করেছে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তিনি বলেন, ‘উৎসাহ ও উদ্দীপনা দিয়ে নারীদের সমাজে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ করে দিয়েছে উই। মৌলবাদ-রক্ষণশীলতা রুখে দিয়ে তারা নারীদের জাগ্রত করেছেন। তাদের প্রতি আমার আহ্বান- এ ধারা যেন অব্যাহত রাখা হয়।’.

শুক্রবার (৬ আগস্ট) ‘চতুর্থ উই সামিট ২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এ সামিটের আয়োজন করা হয়েছে। দুই দিনব্যাপী এ সামিট চলবে শনিবার (৭ অক্টোবর) পর্যন্ত। এতে সহযোগিতা করছে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের কনট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ।

কে এম খালিদ বলেন, ‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে বাংলাদেশে নারী উদ্যোক্তাদের সর্ববৃহৎ সংগঠন উই। ২০১৭ সালে যাত্রা শুরু করা এ সংগঠনের সদস্য সংখ্যা ১৪ লাখ ছাড়িয়েছে। এটি পিছিয়ে পড়া নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে উদ্যোগী ও উদ্যমী ভূমিকা পালন করছে। সরকারও উদ্যোক্তাদের জন্য ব্যবসাবান্ধব পরিবেশ গড়ে তুলতে বদ্ধপরিকর।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছেন। নারীদের আত্মকর্মসংস্থান ও আত্মমর্যাদা সৃষ্টিতে ই-কমার্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আর ই-কমার্সেরই একটি বৃহৎ প্ল্যাটফর্ম হচ্ছে উই। করোনাকালীন সময়ে ই-কমার্স ছিল আমাদের অর্থনীতির লাইফলাইন।’

সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের (উই) সভাপতি নাসিমা আক্তার নিশা। অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) জি এস এম জাফরুল্লাহ, কনট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ এর নিয়ন্ত্রক (যুগ্মসচিব) এ টি এম জিয়াউল ইসলাম, বিশ্বব্যাংকের অপারেশন ম্যানেজার গেইল মার্টিন, দারাজ বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার খন্দকার তাসফিন আলম, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক ব্যারিস্টার তাসনিম মোস্তফা ও উই’র উপদেষ্টা কবির সাকিব প্রমুখ।

সামিটের প্রথমদিন নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসায়ের উন্নয়নে ছয়টি প্যানেল আলোচনাসহ বিভিন্ন বিষয়ে কর্মশালা এবং নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হয়। সম্মেলনের দ্বিতীয়দিনে শনিবার (৭ অক্টোবর) দুটি কর্মশালা ও একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া দেশের বিভিন্ন খাতে অবদান রাখা ১০ নারী ও ১০ নারী উদ্যোক্তাকে ‘জয়ী’সম্মাননা দেওয়া হবে।