ট্রেনে রাশিয়ার উদ্দেশে রওনা দিয়েছেন কিম

SHARE

উত্তর কোরিয়ার একটি ট্রেন রাশিয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছে। এতে সম্ভবত রয়েছেন দেশটির নেতা কিম জং উন। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে এই যাত্রা করছেন।
আজ সোমবার এক প্রতিবেদনে এমন দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম।

অজ্ঞাত দক্ষিণ কোরিয়ার সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে চোসুন ইলবো সংবাদপত্র জানিয়েছে যে, ট্রেনটি সম্ভবত রোববার সন্ধ্যায় উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং ছেড়েছে এবং মঙ্গলবার দুপুরের আগে কিম-পুতিনের বৈঠক হতে পারে।
ইয়োনহাপ নিউজ এজেন্সি ও অন্যান্য কিছু গণমাধ্যমও একই ধরনের প্রতিবেদন প্রকাশ করেছে। দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস এ বিষয়টি নিশ্চিত করে কিছু বলেনি।
মার্কিন কর্মকর্তারা গত সপ্তাহে গোয়েন্দা তথ্য প্রকাশ করেন। তাতে বলা হয়েছে যে, উত্তর কোরিয়া এবং রাশিয়া তাদের নেতাদের মধ্যে একটি বৈঠকের ব্যবস্থা করছে, যা এই মাসের মধ্যে অনুষ্ঠিত হবে। মার্কিন কর্মকর্তারা বলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে থাকা দুই দেশ একে অপরের সহযোগিতা প্রসারিত করবে।
মার্কিন কর্মকর্তাদের মতে, পুতিন উত্তর কোরিয়ার আর্টিলারি এবং অন্যান্য গোলাবারুদের আরও সরবরাহ সুরক্ষিত করার দিকে মনোনিবেশ করতে পারেন। যাতে ড্রেনিং রিজার্ভ রিফিল করা যায় এবং ইউক্রেনের দীর্ঘস্থায়ী সংঘাতের উদ্বেগের মধ্যে আলোচনার জন্য পশ্চিমাদের ওপর আরও চাপ দেওয়া যায়।

বিশ্লেষকরা বলছেন, এর জন্য কিম রাশিয়ার কাছে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, পারমাণবিক সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন এবং সামরিক পুনরুদ্ধার উপগ্রহের সাথে সম্পর্কিত প্রয়োজনীয় শক্তি, খাদ্য সহায়তা এবং উন্নত অস্ত্র প্রযুক্তি চাইতে পারেন।
পশ্চিমাদের উদ্বেগ রয়েছে যে সম্ভাব্য রাশিয়ান প্রযুক্তি স্থানান্তর কিমের ক্রমবর্ধমান পারমাণবিক অস্ত্র এবং ক্ষেপণাস্ত্রের হুমকিকে বাড়িয়ে তুলবে। এগুলো প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানকে লক্ষ্যবস্তু করার জন্য ডিজাইন করা হয়েছে।
খবর এপি