প্রতিরক্ষামন্ত্রীকে পদ থেকে সরালেন জেলেনস্কি

SHARE

প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে পদ থেকে সরিয়ে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার আগ্রাসনের শুরুর দিক থেকেই ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন ওলেক্সি। তার জায়গায় ইউক্রেনের প্রধান বেসরকারিকরণ তহবিলের প্রধান রুস্তেম উমেরভকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।
রোববার রাতে জাতির উদ্দেশে দেওয়া এক ভিডিও ভাষণে এই ঘোষণা দেন জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, আমি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি। ওলেকসি রেজনিকভ পূর্ণ যুদ্ধের ৫৫০ দিনেরও বেশি সময় ছিলেন। আমি বিশ্বাস করি, এই মন্ত্রণালয়ের নতুন দৃষ্টিভঙ্গি গ্রহণ করা দরকার, সামরিক বাহিনী ও সমাজের মধ্যে আরও মতবিনিময় হওয়া উচিত।
ওলেক্সিকে ২০২১ সালের নভেম্বরে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ করা হয়েছিল। তিনি যুদ্ধপ্রয়াসে বিলিয়ন বিলিয়ন ডলার পাশ্চাত্য সহায়তা সংগ্রহ করেছিলেন। তবে তার মন্ত্রণালয়কে ঘিরে দুর্নীতির ব্যাপক অভিযোগ ছিল। তিনি অবশ্য এসব অভিযোগকে সুনাম নষ্ট করার চেষ্টা হিসেবে উড়িয়ে দিয়ে আসছিলেন।
প্রস্তাবিত নতুন প্রতিরক্ষামন্ত্রী উমেরভের বয়স ৪১ বছর। তিনি সাবেক পার্লামেন্ট সদস্য এবং ক্রিমিয়ান তাতার। তিনি ২০২২ সালের সেপ্টেম্বর থেকে ইউক্রেনের স্টেট প্রপার্টি ফান্ডের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কৃষ্ণসাগরীয় শস্য চুক্তির আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।