প্রিগোশিনের মৃত্যু নিশ্চিত করল রাশিয়া

SHARE

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়া। ডিএনএ পরীক্ষার পর তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে দেশটির কর্তৃপক্ষ। খবর বিবিসির।
এর আগে গত বুধবার সন্ধ্যায় রাশিয়ায় একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১০ জন নিহত হয়েছিলেন। সেই উড়োজাহাজের যাত্রীদের তালিকায় নাম ছিল প্রিগোজিনের। মরদেহের ডিএনএ পরীক্ষায় প্রিগোশিনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে বলে আজ রোববার রাশিয়ার একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

রোববার বাংলাদেশ সময় দুপুরে এক প্রতিবেদনে এমন খবর দিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা স্পুত্নিক। খবরে বলা হয়েছে, রাশিয়ার তদন্ত কমিটি জানিয়েছে, বিধ্বস্ত বিমান থেকে উদ্ধার করা দশজনের মৃতদেহের মধ্যে প্রিগোশিন ও ওয়াগনার বাহিনীর ডেপুটি কমান্ডারের লাশ শনাক্ত করা হয়েছে।
গত বুধবার রাশিয়ার টাভার অঞ্চলে প্রিগোশিনসহ সাতজন যাত্রী এবং তিন জন ক্রু নিয়ে একটি ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়। তদন্ত কমিটিসহ রাশিয়ান বিমান চলাচল কর্তৃপক্ষ এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলো এই ঘটনার তদন্ত শুরু করেছে।
এর আগে শনিবার রাশিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিধ্বস্ত বিমান থেকে দশজনের দেহাবশেষ উদ্ধারের কথা জানিয়েছিল। তারা জানিয়েছিলেন যে, জেনেটিক পরীক্ষার মাধ্যমে মৃতদেহগুলো শনাক্ত করা হবে।

BREAKING: Genetic analysis confirms Wagner Group chief Yevgeny Prigozhin was killed in plane crash

— The Spectator Index (@spectatorindex) August 27, 2023
বুধবার মস্কোর উত্তরে বিমানটি বিধ্বস্ত হয়। বিমানটি বোমা বা ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছে, এমন জল্পনা ডালপালা মেলেছে। কেউ কেউ পুতিনের বিরুদ্ধে প্রিগোশিনকে হত্যার অভিযোগও করেছেন।

তবে এমন দাবি ও অভিযোগ ‘পুরোপুরি মিথ্যা’ বলে বিবিসিকে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ।
এক সময় পুতিনের খুবই ঘনিষ্ঠজনদের একজন ছিলেন প্রিগোশিন। তার ডাক নাম ছিল ‘পুতিনস শেফ’। বছরের পর বছর ধরে প্রিগোশিনের সেবা পেয়েছেন পুতিন। কিন্তু তাদের সেই সম্পর্ক টুটে যায় গত জুনে প্রিগোশিনের নেতৃত্বে কয়েক হাজার ওয়াগনার যোদ্ধার বিদ্রোহের মধ্য দিয়ে।
প্রিগোশিনের মৃত্যুর পর এ বিষয়ে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট পুতিন। বৃহস্পতিবার (২৪ আগস্ট) টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন বলেন, প্রিগোশিনের সঙ্গে আমার পরিচয়, জানাশোনা বহুদিনের। ৯০ দশকের শুরুর দিকে তার সঙ্গে আমার পরিচয় হয়েছিল। নিজের জীবনে তিনি মারাত্মক কিছু ভুল করেছিলেন এবং সেসবের ফলও পেয়েছেন।
তিনি আরও বলেন, কুঝেনকিনো অঞ্চলে বিমান দুর্ঘটনায় যাদের মৃত্যু হয়েছে, তাদের সবার পরিবারের সদস্যদের প্রতি আমি গভীর সমবেদনা জানাচ্ছি। এটা খুবই হৃদয়বিদারক একটি দুর্ঘটনা ছিল।