বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয়: ভারতের জাহাজমন্ত্রী

SHARE

বাংলাদেশের জাতীয় নির্বাচন দেশটির অভ্যন্তরীণ বিষয় এ বিষয়ে যে কোনো মন্তব্য অনুচিত। ‘গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট ২০২৩’ (জিএসএম) সামিটের সূচনা অনুষ্ঠানে কলকাতায় এমন মন্তব্য করেছেন কেন্দ্রীয় বন্দর ও জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে জি-টোয়েন্টি অংশবিশেষ ‘গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট ২০২৩’(জিএসএম) অনুষ্ঠিত হবে আগামী ১৭- ১৯ অক্টোবর, দিল্লির প্রগতি ময়দানে।
সোমবার (১৪ আগস্ট) কলকাতার একটি হোটেল থেকে তৃতীয়বারের মতো সেই সামিটের সূচনা করেন কেন্দ্রীয় বন্দর ও জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। দিল্লিতে হতে যাওয়া জিএসএম অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশসহ একশটি দেশ এবং জল বন্দরের সাথে যুক্ত ৭০০ টি স্টেক হোল্ডারকে।
সেখানেই তিনি বলেন, বাংলাদেশের জাতীয় নির্বাচন দেশটির অভ্যন্তরীণ বিষয় এ বিষয়ে যে কোনো মন্তব্য অনুচিত, তবে বাংলাদেশের সাথে আমাদের সম্পর্ক অত্যন্ত গভীর। আমরা একসাথে অনেক কাজ করেছি এবং আগামী দিনেও করব। বাণিজ্যিকভাবে শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর (কলকাতা পোর্ট) থেকে বাংলাদেশের সাথে কার্গো জাহাজ যাতায়াত করছে।
এদিন মন্ত্রী আরও বলেন, ভারতের সবচেয়ে পুরনো বন্দর কলকাতার পোর্ট বর্তমান শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর, দেশটির বিভিন্ন রাজ্যের পাশাপাশি ১০০ বছরের বেশি সময় ধরে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোয় বড় ভূমিকা রেখেছে এবং এই বড় ভূমিকা রাখার কারণে প্রতিবেশী দেশগুলোর সাথে ভারতের সম্পর্ক আরো শক্তিশালী হয়েছে। শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ভারত-বাংলাদেশ জলপথে পরিবহনে। প্রতিবছর এই পোর্ট হয়ে বাংলাদেশে প্রায় ৫ মিলিয়ন মেট্রিকটন ফ্লাই অ্যাশ, খাদ্যশস্য এবং এমসিজি কার্গো যাতায়াত করে। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ এবং ভারতের উত্তর-পূর্ব এলাকায় কার্গো পরিবহনে কলকাতা বন্দরটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারত সরকার এবং বাংলাদেশ সরকার উভয়ই হাতে হাত মিলিয়ে কাজ করছে। আমরা একটা টেকসই পদ্ধতিতে কার্গো বিষয়ে আরও উন্নত হওয়ার দিকে কাজ করে চলেছি।