এইচএসসিতে আইসিটির নম্বর কমলো, বাড়ল প্রশ্নের অপশন

SHARE

আগামী ১৭ আগস্ট থেকেই এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এ বছর পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি পরীক্ষা হবে। সব বিষয়ে পূর্ণ নম্বরের পরীক্ষা হলেও আইসিটিতে ৭৫ নম্বরের পরীক্ষা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

নম্বর কমানোর পাশাপাশি শিক্ষার্থীদের আইসিটির ভয় দূর করতে প্রশ্নে অপশন বেশি রাখা হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এবার এইচএসসিতে সব বিষয়ে পূর্ণ নম্বরের প্রশ্নপত্র হবে। শুধু আইসিটি বিষয়ে ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এরমধ্যে ২৫ নম্বরের ব্যবহারিক পরীক্ষা হবে। বাকি ৫০ নম্বরের মধ্যে ২০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে।

তিনি বলেন, ২৫টি এমসিকিউ প্রশ্ন থাকবে। এরমধ্যে ২০টির উত্তর দিতে হবে। আবার বড় প্রশ্ন বা লিখিতের ক্ষেত্রেও ৮টি প্রশ্ন থাকবে। তার মধ্য থেকে মাত্র ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের উত্তরে ১০ নম্বর করে বরাদ্দ থাকবে। আগের নিয়মে ৮টি প্রশ্নের মধ্যে ৫টির উত্তর দিতে হতো। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এটা আমরা কমিয়ে এনেছি। আশা করছি, শিক্ষার্থীরা আইসিটি নিয়ে আর ভয় পাবে না।