প্রধানমন্ত্রী ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নেবেন

SHARE

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রিকস-প্লাস আউটরিচের অংশ হিসেবে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হলে ঢাকা ওই অনুষ্ঠানে যোগ দিচ্ছে। ব্রিকস হচ্ছে— ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার একটি জোট।
সরকারের একটি সূত্র জানায়, এরইমধ্যে ব্রিকসের বর্তমান চেয়ারম্যান দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের বিষয়ে মত জানিয়ে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সব কিছু ঠিক থাকলে আগামী ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গে ওই সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী।
উল্লেখ্য, এর আগে গত জুন মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে বৈঠকে ব্রিকস নিয়ে আলোচনা হয়। এর ফলশ্রুতিতে চলতি মাসে ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়।
একটি কূটনৈতিক সূত্র জানায়, আফ্রিকার প্রায় সব দেশ ছাড়াও বিশ্বের আরও অনেক দেশের শীর্ষ নেতৃত্ব আসন্ন এই সম্মেলনে অংশ নিতে যাচ্ছেন। এখনও পর্যন্ত বাংলাদেশ, আর্জেন্টিনা, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ছাড়াও ৪০টিরও বেশি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে।
ব্রিকসে যোগ দিতে বাংলাদেশের সম্ভাবনা কতটুকু জানতে চাইলে কূটনৈতিক সূত্রটি জানায়, এটি এখন বলা মুশকিল। দক্ষিণ আফ্রিকা চাইছে— জোটের সদস্য সংখ্যা বাড়াতে। ব্রিকসের চেয়ারম্যান হিসেবে বিষয়টি নিয়ে এবারের বৈঠকে আলোচনার সম্ভাবনা আছে।
২০০৯ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন মিলে ব্রিকস জোট গঠন করে। পরের বছর দক্ষিণ আফ্রিকা জোটে যোগ দেয়। ২০১৫ সালে জোটের সদস্য এবং অন্যান্য দেশগুলোকে সহায়তা করার জন্য ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’ প্রতিষ্ঠা করে ব্রিকস। বাংলাদেশ এই ব্যাংকের সদস্য পদ পাওয়ার জন্য কূটনৈতিক যোগাযোগ শুরু করলে প্রতিষ্ঠাতা সদস্যদের পর প্রথম দেশ হিসেবে ২০২১ সালে ওই ব্যাংকে যোগ বাংলাদেশ।