‘বর্তমানে মূল্যস্ফীতিতে ভুগছে সারা বিশ্ব’

SHARE

বাংলাদেশে মূল্যস্ফীতি বাড়লেও তা এখনও ১২ শতাংশ ক্রস করেনি। বর্তমানে সারা বিশ্ব মূল্যস্ফীতিতে ভুগছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৬ জুলাই) অর্থ মন্ত্রণালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, সরকার ২০০৯ সালে যখন ক্ষমতায় আসে তখন মূল্যস্ফীতি ১২ দশমিক ৩০ শতাংশ ছিল। বর্তমানে সারা বিশ্ব মূল্যস্ফীতিতে ভুগছে। বাংলাদেশেও মূল্যস্ফীতি বেড়েছে কিন্তু এখনও তা ১২ শতাংশ ক্রস করেনি। মূল্যস্ফীতি বাড়লেও মানুষ কি না খেয়ে আছে?

তিনি বলেন, মূল্যস্ফীতিতে যাতে নিম্ন আয়ের মানুষ সমস্যায় না পড়ে সে জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। এ খাতে বরাদ্দ ১ লাখ ২৬ হাজার কোটি টাকা করা হয়েছে। ফ্যামিলি কার্ডের মাধ্যমে ১ লাখ পরিবারকে দেওয়া হচ্ছে কম মূল্যে নিত্যপণ্য। এ সব কর্মসূচির মাধ্যমে যাদের কাছে খাবার নেই তাদেরকে সাশ্রয়ী মূল্যে খাবার দেওয়া হচ্ছে। এ ভাবেই মোকাবিলা করা হচ্ছে মূল্যস্ফীতির চাপ।

অর্থমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গত বছর থেকে দেশের অর্থনীতিতে যে ভয় দেখা দিয়েছিল এখন তা আর নেই। সে সময় অর্থনৈতিক বিভিন্ন সূচকে সমস্যা দেখা দেওয়ায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নিকট থেকে ঋণ নেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে সে পরিস্থিতি নেই বলেও জানান তিনি।