১ বছরে পদ্মা সেতুতে টোল আদায় ৮০০ কোটি টাকা

SHARE

গত এক বছরে পদ্মা সেতুতে টোল আদায়ের পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকার বেশি। ২০২২ সালের ২৬ জুন ভোর ৬টা থেকে শুরু হওয়া পদ্মা সেতুতে গত ৩১ মার্চ পর্যন্ত ৯ মাসে ৬০৩ কোটি টাকা টোল আদায় হয়েছে। এর পরের (এপ্রিল-মে ও জুনের প্রথম ২০ দিন) তিন মাসে টোল আদায়ের পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা। সব মিলিয়ে এ পর্যন্ত পদ্মা সেতুতে টোল আদায়ের পরিমাণ দাঁড়িয়েছে ৮০০ কোটি টাকার বেশি।
সেতু বিভাগের একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য জানিয়েছে।
এদিকে জাতীয় সংসদের একজন সংসদ সদস্যের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, উদ্বোধনের পর থেকে মার্চ পর্যন্ত পদ্মা সেতু থেকে ৬০৩ কোটি ৭৬ লাখ টাকা টোল আদায় হয়েছে। অন্যদিকে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, পদ্মা সেতু কর্তৃপক্ষ এ পর্যন্ত চার কিস্তিতে মোট ঋণের ৬৩২ কোটি ৯০ লাখ ৯৭ হাজার টাকা পরিশোধ করেছে।
নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হলেও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে টাকা দেয় অর্থ মন্ত্রণালয়। ১ শতাংশ হারে সুদসহ এই অর্থ ফেরত দিতে হবে সেতু কর্তৃপক্ষকে। সেই হিসাবে ২০৫৭ সালের মধ্যে সেতু কর্তৃপক্ষ ঋণের টাকা পরিশোধ করতে পারবে। বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন হয় গত বছরের ২৫ জুন। এর পরের দিন যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। যানবাহন চলাচলের টোল আদায়ের টাকা দিয়ে ৩৫ বছরে ১৪০টি ত্রৈমাসিক কিস্তিতে সরকারের অর্থ বিভাগের দেওয়া ঋণ পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ। দেশের মানুষের স্বপ্নের এই সেতুর বাংলাদেশের অর্থনীতিকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বলা হচ্ছে। শুধু এই সেতুর কারণেই বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার অতিরিক্ত ১ শতাংশ বাড়বে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।
সেতু বিভাগের অতিরিক্ত প্রকৌশলী আমিরুল ইসলাম জানিয়েছেন, চলতি বছরের ২১ এপ্রিল শুক্রবার এক দিনে মাত্র ২৪ ঘণ্টায় পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ৩ কোটি ৭৩ লাখ টাকা। ওই দিন দ্বিতীয় দফা সেতুতে মোটরসাইকেল উন্মুক্ত করে দেওয়ার পর মোট ১২ হাজার ৪২টি মোটরসাইকেল পারাপার করেছে। এতেই টোল আদায় হয়েছে ১২ লাখ ৪ হাজার ২০০ টাকা।
তিনি জানান, ঈদ উপলক্ষে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়ার পর গত ২০ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত মাওয়া প্রান্ত থেকে সেতু পার হয়েছে ৮ হাজার ৮৭৩টি মোটরসাইকেল। আর সেতুর জাজিরা প্রান্ত থেকে ঢাকায় প্রবেশ করেছে ৩ হাজার ১৬৯টি মোটরসাইকেল। ২০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সেতু পার হয়েছে ৩৪ হাজার ২৬৮টি যানবাহন, যা থেকে টোল আদায় হয়েছে ৩ কোটি ৭৩ লাখ ৪৮ হাজার ৪০০ টাকা।