যৌথভাবে চাঁদে মানুষ পাঠাবে যুক্তরাষ্ট্র-ভারত

SHARE

যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে চাঁদে মানুষ পাঠানোর লক্ষ্যে ‘আর্টেমিস অ্যাকর্ডে’ যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাছাড়া আন্তর্জাতিক মহাকাশ স্টেশনেও ভারতীয় নভোচারী পাঠানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। বৃহস্পতিবার (২২ জুন) হোয়াইট হাউজের একটি সূত্র বিষয়টি জানায়।

আর্টেমিস অ্যাকর্ডের লক্ষ্য হলো, ২০২৫ সালের মধ্যে আবারও চাঁদে মানুষ পাঠানো। এর বাইরে মঙ্গল গ্রহ ও মহাবিশ্বের বিভিন্ন প্রান্তে যেখানে সম্ভব মানুষ পাঠাতে চায় মার্কিন এ মহাকাশ সংস্থা। তাছাড়া ভারতীয় নভোচারীর মাধ্যমে এই প্রথম কোনো নারী ও অশ্বেতাঙ্গকে চাঁদে পাঠানো হবে।

হোয়াইট হাউজ সূত্র জানায়, আর্টেমিস অ্যাকর্ডে যোগ দেওয়ার পাশাপাশি ভারত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনেও নভোচারী পাঠাবে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা ও ভারতের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইসরো যৌথভাবে ২০২৪ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি মিশন পাঠাবে।

তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা যায়, তার সফরের আগেই এ প্রস্তাবের খসড়া তৈরি হয়েছিল। যদিও ইসরো জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের সম্মতি পেলে আর্টেমিস অ্যাকর্ডে সই করবে তারা। অন্যদিকে, নাসার পক্ষ থেকেও এসব বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেওয়া হয়নি।

১৯৬৭ সালে আর্টেমিস অ্যাকর্ড প্রতিষ্ঠা করে যুক্তরাষ্ট্র। মানব কল্যাণের স্বার্থে কিছু নীতি মেনে মহাকাশকে ব্যবহার করা হবে- এমন উদ্দেশ্যেই তৈরি হয়েছিল এটি। এরই মধ্যে বিশ্বের ২৬টি দেশ এ অ্যাকর্ডের অন্তর্ভুক্ত রয়েছে। ভারত এতে যোগ দেবে বলেই আশাবাদী হোয়াইট হাউজ।