হার্নিয়া অপারেশনের পর হাসপাতাল ছাড়ছেন পোপ

SHARE

হার্নিয়া অপারেশনের ৯ দিন পর পোপ ফ্রান্সিস শুক্রবার হাসপাতাল ছেড়ে ভ্যাটিকানে ফিরে যাবেন। ব্যস্ত গ্রীষ্মকে সামনে রেখে তার স্বাস্থ্য নিয়মিত পর্যবেক্ষণ করা হবে।
২০১৩ সালে পোপ নির্বাচিত হওয়ার পর থেকে ৮৬ বছর বয়সী পোপ ফ্রান্সিস হিপ সমস্যা, হাঁটুতে ব্যথা, ওজন বৃদ্ধি থেকে একটি স্ফীত কোলন এবং শ্বাসযন্ত্রের সংক্রমণসহ একাধিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন।
পূর্ববর্তী অস্ত্রোপচারের দাগের জায়গায় একটি বেদনাদায়ক হার্নিয়া অপসারণের জন্য ৭ জুন পোপকে সাধারণ চেতনানাশক (জেনারেল অ্যানেসথেশিয়া) দিয়ে তিন ঘন্টার অপারেশন করা হয়।কঝজগ
২০২১ সালের পর থেকে এ নিয়ে তিনি তৃতীয়বার হাসপাতালে ভর্তি হলেন।
চিকিৎসকরা বলেন, তিনি গত সপ্তাহের অপারেশনের পরে জেগে ওঠার পর প্রফুল্ল ছিলেন, মেডিকেল টিমের সাথে রসিকতা করছেন এবং তারপর থেকে হাসপাতাল তার পুনরুদ্ধারের বিবরণ দিয়ে নিয়মিত আপডেট প্রকাশ করেছে।
ভ্যাটিকান পোপের নিরাময়ের জন্য সময় দিতে ১৮ জুন পর্যন্ত পোপ শ্রোতাদের বক্তব্য শোনা বাতিল করেছেন। তবে ফ্রান্সিস রোমের জেমেলি হাসপাতালে তার স্যুট থেকে আবার কাজ শুরু করছেন।
চিকিৎসকরা জানান, শুক্রবার সকালে ফ্রান্সিস বাড়ি যেতে পারেন। পোপ তার শেষ দিনটি হুইলচেয়ারে ঘুরে ঘুরে কাটিয়েছেন এবং তার দেখাশোনা করা ডাক্তার ও নার্সদের ধন্যবাদ জানিয়েছেন।
২০২১ সালের জুলাই মাসে তিনি জেমেলিতে একই ধরণের অস্ত্রোপচার করান। ফ্রান্সিসও শ্বাসকষ্ট নিয়ে মার্চ মাসে তিন রাত হাসপাতালে ভর্তি ছিলেন।
সাম্প্রতিক মাসগুলিতে, তার সম্ভাব্য পদত্যাগের তীব্র গুজব রটে। তবে তিনি বারবার বলেছেন, তার পূর্বসূরি বেনেডিক্ট ষোড়শের উদাহরণ অনুসরণ করে তার স্বাস্থ্য ব্যর্থ হলে তিনি পদত্যাগ করার কথা বিবেচনা করবেন।
খবর এএফপি