কানাডায় দাবানল আরও তীব্র আকার ধারণ করেছে

SHARE

উত্তর আমেরিকার দেশ কানাডায় চলমান দাবানল আরও তীব্র আকার ধারণ করেছে। একইসঙ্গে নতুন ও তীব্রতর এই দাবানল কানাডাজুড়ে আরও হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে বাধ্য করেছে।
এদিকে কানাডার একজন প্রাদেশিক মন্ত্রী সতর্ক করে বলেছেন, চলমান এই দাবানল ‘পুরো গ্রীষ্মজুড়ে’ চলতে পারে।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এবং তীব্রতর দাবানল কানাডাজুড়ে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে বাধ্য করছে। অবশ্য উত্তর আমেরিকার এই দেশটি এসব দাবানল নিয়ন্ত্রণের জন্য কার্যত সংগ্রামও করে চলেছে। শনিবার দেশটির একজন প্রাদেশিক মন্ত্রী সতর্ক করে বলেছেন, ‘দাবানল ‘পুরো গ্রীষ্মজুড়ে’ স্থায়ী হতে পারে।
এএফপি বলছে, চলতি বছরের শুরু থেকে এই দাবানলে প্রায় ১৭ হাজার ৮০০ বর্গমাইল এলাকা পুড়ে গেছে। পূর্ববর্তী বিভিন্ন দাবানলে গড়ে যত অঞ্চল ক্ষতিগ্রস্ত হতো, সর্বশেষ পরিসংখ্যান তার চেয়ে অনেক বেশি। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে উত্তর আমেরিকার এই দেশটি বিশ্বের অন্যান্য অংশের তুলনায় দ্রুত উষ্ণ হচ্ছে।
বার্তা সংস্থাটি বলছে, চলমান দাবানলে কানাডার পশ্চিমাঞ্চল বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েক দিনের বিরামের পর দেশটির আলবার্টাতে আগুনের তীব্রতা বেড়েছে। সেখানে গত শুক্রবার রাতে এডসন শহর থেকে আরও মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। এ নিয়ে গত মে মাস থেকে এই শহরটির মানুষ দ্বিতীয়বার উচ্ছেদ প্রত্যক্ষ করল।
এডসন শহরটি যেখানে অবস্থিত সেই ইয়েলোহেড কাউন্টির প্রধান প্রশাসনিক কর্মকর্তা লুক মার্সিয়ার বলেছেন, ‘আগুন এতটাই নিয়ন্ত্রণের বাইরে যে- কিছু বনকর্মীকে পিছু হটতে হয়েছে। তারা এই আগুনের সাথে লড়াই করতে পারছেন না।’
এদিকে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে টাম্বলার রিজ শহরের কয়েক মাইলের মধ্যে দাবানল পৌঁছে গেছে। আর এই কারণে ২ হাজার ৪০০ জনসংখ্যার এই শহরটির বেশির ভাগই খালি করা হয়েছে।
এ ছাড়া কানাডার পূর্বাঞ্চলীয় কুইবেকের জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী ফ্রাঁসোয়া বোননারডেল স্থানীয় সময় শনিবার সকালে বলেছেন, প্রদেশের মধ্য ও উত্তর-পশ্চিমাঞ্চলের পরিস্থিতি বেশ কঠিন। সেখানে বেশ কয়েকটি শহর হুমকির মুখে রয়েছে।
তবে উত্তর-পূর্ব কুইবেকের দাবানলকে ‘স্থিতিশীল’ হিসাবে মনে করা হচ্ছে।
কানাডার পরিবেশ কর্তৃপক্ষ বর্তমানে দেশটিতে ৪১৬টি সক্রিয় দাবানলের তালিকা প্রস্তুত করেছে। এর মধ্যে ২০৩টিকে নিয়ন্ত্রণের বাইরে বলে তালিকাভুক্ত করা হয়েছে।