সেমিফাইনালে আম্পায়ার যারা

SHARE
semi aক্রিকেটে আম্পায়ারিং বিষয়টি খুব একটা আলোচনায় থাকে না। প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের পর ‘ভদ্রলোকের খেলা’ ক্রিকেটে আম্পায়ারিং নিয়ে বিতর্কের খুব একটা কিছু থাকে না। তারপরও মাঝে-মধ্যে কিছুটা বিতর্ক হয়- তবে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ- ভারত ম্যাচের পর যতটা আলোচনা হচ্ছে এতদিন আম্পায়ারিং নিয়ে ততটা আলোচনা হয়নি।। ওই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আম্পায়ারদের একাধিক বাজে সিদ্ধান্ত ম্যাচ থেকেই ছিটকে দেয় মাশরাফিদের।
তবে আম্পায়ারিং নিয়ে বিতর্কের পরও বিষয়টি নিয়ে যে আইসিসি খুব আকেটা মাথা ঘামাচ্ছে না তা বোঝাই যায়। কারণ বাংলাদেশ-ভারত ম্যাচে আম্পায়ারিং করা পাকিস্তানের আলিম দার সেমিফাইনালে না থাকলেও বাদ যাচ্ছেন না ইংল্যান্ডের সাবেক কিপার  ইয়ান গৌল্ড। উপরন্তু আলিম দারকে বাদ দেওয়া হয়েছে বিষয়টি ঠিক এমনও নয়। বড়জোর এ কথা বলা যেতে পারে যে- সেমিফাইনালে তাকে বাইরে রাখা হয়েছে। এর বেশি কিছু নয়। তবে ২০০৭ ও ২০১১ বিশ্বকাপের ফাইনালে দায়িত্ব পালন করা এবং আইসিসির আম্পায়ারদের এলিট লিস্টে সবার উপরে থাকা আলিম দারকে সেমিফাইনালের দায়িত্ব না দেওয়াটাও কম আলোচিত হচ্ছে না।
এসবই অবশ্য পুরনো খবর; নতুন খবর হলো আইসিসি কর্তৃক সেমিফাইনালের আম্পায়ারদের নাম ঘোষণা। গত শনিবারই এক বিজ্ঞপ্তিতে দুই সেমিফাইনাল পরিচালকদের নাম ঘোষণা করে আইসিসি।
মঙ্গলবার অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠেয় নিউজিল্যান্ড- দক্ষিণ আফ্রিকা ম্যাচে অস্ট্রেলিয়ার রড টাকারের সঙ্গে থাকছেন বাংলাদেশের বিপক্ষে বিতর্কিত সিদ্ধান্ত দেওয়া ইয়ান গৌল্ড। এবারের বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ম্যাচ রেফারি হিসেবে থাকবেন ১৯৮৭ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের সদস্য ডেবিড বোন। এছাড়া তৃতীয় আম্পায়ার হিসেবে টিভি রিপ্লেতে ইংল্যান্ডের নাইজেল লং এবং ব্রুস অক্সেনফোর্ড চতুর্থ আম্পায়ারের দায়িত্বে থাকবেন।
বৃহস্পতিবার সিডনিতে দ্বিতীয় সেমিফাইনালে আম্পায়ারিং করবেন ইংল্যান্ডের রিচার্ড ক্যাটেলবোরা ও শ্রীলংকার ১৯৯৬ বিশ্বকাপ জয়ী দলের সদস্য কুমার ধর্মসেনা। অস্ট্রেলিয়া- ভারত ম্যাচে টিভি আম্পায়ার হিসেবে থাকছেন দক্ষিণ আফ্রিকার মাখাইস ইরেসমাস। ইংল্যান্ডের সাবেক স্পিানার রিচার্ড ইলিংওউর্থ পালন করবেন চতুর্থ আম্পায়ার হিসেবে। ম্যাচ রেফারি হিসেবে থাকছেন আইসিসির প্রধান ম্যাচ রেফারি শ্রীলংকার সাবেক অধিনায়াক রঞ্জন মাদুগালে।
দুই সেমিফাইনালে আম্পায়ারদের নাম ঘোষণা করলেও ফাইনালের কারা থাকছেন তা জানায়নি আইসিসি। বৃহস্পতিবারের ম্যাচ শেষে দুই ফাইনালিস্ট দল বিবেচনায় ২৯ মার্চের মহারণের জন্য আম্পায়ারদের নাম ঘোষণা করবে আইসিসি। সূত্র: ক্রিকইনফো