তেলবাহী ট্রেন লাইনচ্যুত, ৫০ হাজার লিটার তেল খালে

SHARE

চট্টগ্রামে তেলবাহী একটি ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এর মধ্যে লাইনচ্যুত দুটি বগির প্রায় ৫০ হাজার লিটার তেল পড়ে গেছে, যা ড্রেনের মাধ্যমে খাল হয়ে নদীতে মেশার শঙ্কা তৈরি হয়েছে।
বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নগরীর হালিশহরে চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ডে (সিজিপিওয়াই) এই দুর্ঘটনা ঘটে।
রেলওয়ে সূত্র জানায়, বন্দর নগরীর গুপ্তখাল এলাকার পদ্মা-মেঘনা ও যমুনা ডিপো থেকে তেল ভর্তি করে আসার পথে সিজিপিওয়াই-এর একটু আগে ইসহাক ডিপো এলাকায় সোজা লাইনেই তিনটি বগি লাইনচ্যুত হয়। এসব বগির প্রতিটিতে ৩০ হাজার লিটারের বেশি তেল পরিবহন করা হয়।
বিষয়টি নিশ্চিত করে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) তারেক মুহাম্মদ ইমরান বলেন, ‘কী কারণে এই ঘটনা ঘটেছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। আমাদের সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থলে যাচ্ছেন।’
দুর্ঘটনাকবলিত ট্রেনটি উদ্ধারে উদ্ধারকারী ট্রেন আনা হচ্ছে বলে জানান সিজিপিওয়াই-এর স্টেশন মাস্টার আবদুল খালেক। তিনি বলেন, ‘১৬টি বগির মধ্যে তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এর মধ্যে দুটি বগি থেকে তেল পড়ে গেছে। প্রাথমিকভাবে তেল পড়া বন্ধ করা যায়নি।
‘লাইনচ্যুত হওয়া তিন বগির দুটিতে থাকা অধিকাংশ তেল পড়ে গেছে। প্রতিটি বগিতে ৩০ হাজার লিটারের বেশি তেল ধরে।’
সোজা লাইনেই বগিগুলো লাইনচ্যুত হয় বলে জানান সিজিপিওয়াই-এর কর্মচারী মো. হাসান। তিনি বলেন, ‘ইয়ার্ডে প্রবেশের আগে ইসহাক ডিপোর অদূরে সোজা লাইনে ট্রেনটির বগিগুলো লাইনচ্যুত হয়েছে।’