সম্পর্ক আরও শক্তিশালী করতে শোলের ঢাকা সফর : পররাষ্ট্রমন্ত্রী

SHARE

সম্পর্ক আরও ভালো ও শক্তিশালী করতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক এইচ শোলে বাংলাদেশ সফরে এসেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, আমরা সামনে ভালো দিনের অপেক্ষায় রয়েছি।
আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন শোলে। বৈঠক শেষে যৌথ ব্রিফিংয়ে এ কথা বলেন মন্ত্রী।
ড. মোমেন বলেন, তিনি এসেছেন আমাদের দুদেশের সম্পর্ককে আরও ভালো করার জন্য, শক্তিশালী করার জন্য। গত ৫০ বছরে আমাদের সম্পর্ক ভালো হয়েছে। কিন্তু এই সম্পকর্কে আমরা আরও সামনে নিয়ে যেতে চাই। সামনে আরও অগ্রসর করতে চাই। সলিডিফাই করতে চাই।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা আমাদের সবচেয়ে বড় ইনভেস্টর। সিঙ্গেল কান্ট্রি হিসেবে আমাদের গার্মেন্টসে তারা প্রায় ৯ বিলিয়ন ডলারৃআমরা এটা থেকে আরও উপরের দিকে যেতে চাই। আমরা তাকে অনুরোধ করেছি, আমাদের নতুন ১০০ স্পেশাল ইকোনোমি জোন হচ্ছে, ওখানে যদি তারা ইনভেস্ট করেন। আমরা ওই দিকে তাকিয়ে আছি।
রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে বলে জানান মোমেন। তিনি বলেন, আমাদের আলাপ হয়েছে রোহিঙ্গা নিয়ে। প্রথম দিন থেকে তারা রোহিঙ্গা বিষয়ে আমাদের সাহায্য করছে এবং করে যাচ্ছে। একক দেশ হিসেবে তারা মানবিক সহায়তায় রোহিঙ্গাদের জন্য গ্রেটেস্ট কন্ট্রিবিউটর।
তিনি বলেন, তারাও আমাদের সঙ্গে একমত রোহিঙ্গাদের জীবনমান আরও উন্নত করতে হবে, তাদের হ্দয়ে একটা হোপ দিতে হবে। তারা আমাদের সঙ্গে আছে। আমাদের আলোচনা খুব ভালো হয়েছে। আমরা খুব খুশি তারা এসেছেন।