শাহরুখের ‘পাঠান’ সিনেমার নাম পরিবর্তনের দাবি করেছে ওলামা বোর্ড

SHARE

বলিউড বাদশা শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমা নিয়ে আলোচনা-সমালোচনার ঝড়ের গতি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে বেশ কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন সিনেমাটির সমালোচনায় নেমেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে সিনেমার নাম পরিবর্তনের দাবি। এ দাবি তুলেছে ভারতের মধ্যপ্রদেশের একটি মুসলিম সংগঠন। সংগঠনটির দাবি, এ সিনেমা মুসলমানদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানতে পারে।

শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার ‘বেশরম রং’ গানটিই যাবতীয় বিতর্কের মূল। এই গানে দীপিকা পাড়ুকোনের বিকিনিই যেন অনেকের মাথাব্যথার কারণ! ‘খারাপ অভিপ্রায়ে’ বানানো এই সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তির যোগ্য নয় বলে এরই মধ্যে জানিয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। ওই সিনেমা নিষিদ্ধ করার ডাকও দেন তিনি।

এবার সিনেমার নাম পরিবর্তনের দাবি তুলে সরব ওই রাজ্যের উলমা বোর্ড। তারা ওই সিনেমা মুক্তির তীব্র বিরোধিতা করেছে। বোর্ডের দাবি, পরিবর্তন করতে হবে সিনেমার নাম। নয়তো মুক্তি মিলবে না মধ্যপ্রদেশে। বিষয়টি শেষ পর্যন্ত দেখা হবে বলেও হুমকি দিয়েছে সংগঠনটির নেতারা।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) উলামা বোর্ডের সভাপতি ভারতীয় একটি সংবাদমাধ্যমকে বলেন, এ সিনেমা মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাত আনতে পারে। শুধু মধ্যপ্রদেশ নয়, গোটা ভারতেই যাতে সিনেমা মুক্তি না পায়, তার ব্যবস্থা করতে হবে বলে দাবি উঠেছে।

মূলত এই সংগঠনের আপত্তি ‘পাঠান’ নামটি নিয়ে। উলমা বোর্ডের সভাপতি সৈয়দ আনাস আলির ভাষ্য, মুসলিম সম্প্রদায়ের মধ্যে পাঠান অত্যন্ত সম্মানীয়। এই সিনেমার নাম ও সিনেমায় যে পোশাকে নারীরা দৃশ্যায়িত হয়েছেন, তাতে পাঠানদের ভাবমূর্তি নষ্ট হয়েছে। যদি একান্তই এই সিনেমা মুক্তি পায়, তাহলে নাম পরিবর্তন আবশ্যক। পাল্টে দিতে হবে শাহরুখের চরিত্রের নাম। মানতে হবে অন্যান্য শর্তও। অন্যথায় আইনি পথে হাঁটবে এই সংগঠন।

চলতি সময়ে সিনেমা বয়কট করার ‘ট্রেন্ড’ নিয়ে কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে কড়া বার্তা দেন শাহরুখ। সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক মন্তব্যের কারণে এসেছে সিনেমা বয়কটের ডাক। এতে যে শেষে সিনেমার ক্ষতি হবে, বৃহস্পতিবার সে কথাই জানিয়েছেন শাহরুখ। তিনি বলেন, সব কিছুর ঊর্ধ্বে উঠে সিনেমা নিজের মতো টিকে থাকবে।