পাকিস্তানে গীর্জায় আত্মঘাতি হামলা, নিহত ১৫

SHARE
pak girjaপাকিস্তানের লাহোরে সাপ্তাহিক প্রার্থনার সময় দুটি গীর্জায় তালেবান জঙ্গিদের আত্মঘাতি হামলায় অন্তত ১৫ ব্যক্তি নিহত হয়েছেন।
রোববার সকালে লাহোরের যুহানবাদ এলাকার রোমান ক্যাথলিক চার্চ ও ক্রিস্ট চার্চে দুটি আত্মঘাতি হামলা চালায় তালেবান জঙ্গিরা। এ সময় চার্চ দুটিতে লোকজন সাপ্তাহিক প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন। হামলা দুটিতে ৭০ জনের বেশি আহত হয়েছেন। নিহতের আরও সংখ্যা বাড়তে পারে। খবর- এএফপি ও ডন
পাকিস্তানি তালবান সংশ্লিষ্ট জামায়াত-উল-আহরার হামলা দুটির দায় স্বীকার করেছে। আত্মঘাতি দুই হামলাকারীও এতে নিহত হয়েছে।
যুহানবাদ এলাকার আধা কিলোমিটারের মধ্যে চার্চ দুটির অবস্থিত। হামলার পর ঘটনাস্থল দুটিতে ভেঙ্গে যাওয়া জানালার কাচ, লোহার গ্রিল, রক্ত ও জুতা পড়ে থাকতে দেখা যায়।
লাহোরের স্বাস্থ্য বিভাগের প্রধান জাহিদ পারভেজ ১৪ জনের মৃত্যু এবং ৭৮ আহতের খবর নিশ্চিত করেছেন। তবে পাকিস্তানি দৈনিক দ্য ডনের খবরে ১৫ জনের মৃত্যুর কথা বলা হয়েছে।
হামলায় চার্চ দুটির নিরাপত্তার দায়িত্বে থাকা দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছেন লাহোর পুলিশের মুখপাত্র নাবিলা ঘাজানফার। বার্তা সংস্থা এএফপিকে তিনি জানান, হামলার পর স্থানীয়রা দুই ব্যক্তিকে পিটিয়ে হত্যা করেছে। তবে সেই দুই ব্যক্তি হামলাকারী কি-না তা নিশ্চিত হওয়া যায়নি। মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কায় শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে বলেও জানান তিনি।
খ্রিস্টান অধ্যুষিত যুহানবাদ এলাকায় প্রায় ১ লাখ খ্রিস্টানের বসবাস। সাম্প্রতিক সময়ে পাকিস্তানে খ্রিস্টান সম্প্রদায়ের ওপর এ ধরনের হামলা ঘটনা বৃদ্ধি পাচ্ছে। ২০১৩ সালে পেশোয়ারের অল সেইন্ট চার্চে এক আত্মঘাতি হামলায় ৮০ জন নিহত ও একশ’র বেশি আহত হন।