এখনই ট্রাম্পের ফাইল দেখতে পারবে না এফবিআই

SHARE

সম্প্রতি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের একটি বাড়িতে তল্লাশি অভিযান চালায় এফবিআই। সেখান থেকে বিপুল পরিমাণ ফাইল বাজেয়াপ্ত করা হয়। সোমবার সেই মামলায় কিছুটা স্বস্তি পেলেন ট্রাম্প।

ট্রাম্পের আইনজীবী আদালতকে জানিয়েছিলেন, সাবেক প্রেসিডেন্টের ওই ফাইলগুলি গুরুত্বপূর্ণ। তৃতীয় ব্যক্তি বা সংস্থার উপস্থিতিতে যেন ওই ফাইল খোলা হয়। নইলে তদন্ত যথেষ্ট বিশ্বাসযোগ্য হবে না। আদালত ট্রাম্পের আইনজীবীর আবেদন মঞ্জুর করেছে। ফলে এখনই ফাইলগুলি এফবিআই খুলতে পারবে না। তদন্তও করতে পারবে না।

এদিন ট্রাম্পের আইনজীবী আদালতে আরো একটি আবেদন জানিয়েছিলেন। এফবিআই ট্রাম্পের বাড়ি থেকে যা বাজেয়াপ্ত করেছে তার একটি তালিকা চাওয়া হয়েছে। আদালত এফবিআই-কে সেই তালিকা দেওয়ার নির্দেশও দিয়েছে।

কী আছে ওই ফাইলে?

ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার হওয়া ফাইলে কী আছে, তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে। সরাসরি এবিষয়ে কেউ কোনো কথা না বললেও এফবিআই সূত্র সংবাদ সংস্থাকে জানিয়েছে, ওই ফাইলে পরমাণু অস্ত্র সংক্রান্ত গুরুত্বপূর্ণ নথি আছে। তবে ট্রাম্পের তরফে এবিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

ট্রাম্পের ঘনিষ্ঠ সূত্র থেকে সংবাদমাধ্যম জানমতে পেরেছে, আগামী নির্বাচনে লড়ার জন্য সবরকম প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প। রিপাবলিকান পার্টির ভোটে অংশ নেয়ার জন্য প্রস্তুত তিনি। এই পরিস্থিতিতে এফবিআইয়ের তদন্তে কী উঠে আসে, তা নিয়ে জল্পনা ক্রমশ বাড়ছে।