২০২৫ সালের মধ্যে প্রযুক্তিখাতে ৩০ লাখ কর্মসংস্থান হবে : আইসিটি প্রতিমন্ত্রী

SHARE

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২৫ সালের মধ্যে প্রযুক্তিখাত থেকে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় করবে বাংলাদেশ। এছাড়া প্রযুক্তি খাতে ২৫ সালের মধ্যে ৩০ লাখ কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

গতকাল রবিবার (২৯ মে) দুপুরে মানিকগঞ্জের ঘিওরে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রফতানি আয় ও কর্মসংস্থান বাড়াতে প্রত্যন্ত গ্রাম অঞ্চলগুলোকে ফাইবার ক্যাবলের আওতায় আনা হচ্ছে। গত ১৩ বছরে আইটি সেক্টরে ২০ লাখ কর্সসংস্থান সৃষ্টি হয়েছে। এ সেক্টরে ৬ লাখ আইটি ফ্রিল্যান্সার, সাড়ে ৩ লাখ ই কমার্স ও হার্ডওয়্যার সফটওয়্যার তৈরি হয়েছে। এ খাত থেকে প্রতি বছর ১ দশমিক ৪ বিলিয়ন ডলার এক্সপোর্ট করছি। প্রতি বছর এখান থেকে আইটি সেক্টরে এক হাজার ছেলে মেয়ের কর্মসংস্থানের সৃষ্টি করতে পারবো।

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে গত তিনবারের মতো আবারও নৌকা মার্কায় ভোট দিয়ে জনগণ ক্ষমতায় আনলে বাকি যে সমস্যাগুলো আছে সেই সমস্যা সমাধান করে বাংলাদেশকে একটি আধুনিক স্মার্ট ও উদ্ভাবনের দিকে নিয়ে যাবো।

এ সময় স্থানীয় সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দূর্জয়, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার গোলাম আজাদ খান, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড ১) বিকর্ণ কুমার ঘোষসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।