যুদ্ধে ইউক্রেনের জিডিপি ৪৫ ভাগ কমবে: বিশ্বব্যাংক

SHARE

ইউক্রেনে রুশ বাহিনীর হামলার কারণে যে যুদ্ধাবস্থা সৃষ্টি হয়েছে এবং মানবিক সংকট দেখা দিয়েছে, তার কারণে দেশটির জিডিপি অন্তত ৪৫ শতাংশ কমে যাবে বলে ভবিষ্যৎ বাণী করেছে বিশ্বব্যাংক। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, রুশ সেনারা ইউক্রেনের দক্ষিণে কৃষ্ণসাগর বন্দর অবরোধ করার পাশাপাশি পূর্বাঞ্চলে ব্যাপক বিধ্বংসী অভিযান চালিয়েছে। এতে ইউক্রেনের শিল্প-কারখানাগুলোতে বিপর্যয় দেখা দিয়েছে। এসব কারণে দেশটির অর্থনীতির পরিধি এ বছর প্রায় অর্ধেক কমে যাবে।

ইউক্রেনের অর্থনীতির বড় অংশজুড়ে আছে কৃষি। কিন্তু দেশটির বন্দরগুলোতে কৃষিজাত পণ্যের জাহাজের আনাগোনা প্রায় ৭৫ শতাংশ কমে গেছে। এদিকে রাশিয়া যদি কৃষ্ণসাগর পুরোপুরি বন্ধ করে দেয়, তবে ইউক্রেনের অর্থনৈতিক সংকট আরও বাড়বে।

বিশ্বব্যাংক আরও জানিয়েছে, রাশিয়ার ওপর বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার কারণে দেশটির জিডিপি অন্তত ১১ শতাংশ কমে যাবে। এমনকি রাশিয়ার মিত্র দেশ বেলারুশের জিডিপিও ৩০ দশমিক ৭ শতাংশ কমে যাবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

এদিকে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, যে অর্থনৈতিক সংকট ধেয়ে আসছে তা কাটিয়ে উঠতে সাবেক সোভিয়েতভুক্ত ও পূর্ব ইউরোপের অনেক দেশ বাইরের সাহায্য চাইতে বাধ্য হবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস জানিয়েছেন, যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অতিরিক্ত আর্থিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে বিশ্বব্যাংক। কারণ অনেক দেশই খাদ্যের খরচ সামাল দিতে হিমশিম খাচ্ছে।