দুই দেশের সম্পর্ক উন্নত করতে কাজ করছে ভারত: দোরাইস্বামী

SHARE

বাংলাদেশ-ভারত কুটনীতির ৫০ বছরে দুদেশের মানুষের সম্পর্ক অনন্য উচ্চতায় নিতে কাজ করছে ভারত এমনটাই মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী। শনিবার চট্টগ্রামের ফটিকছড়িতে মাইজভাণ্ডার শরীফে শফিউল বশর মাইজভাণ্ডারির মাজারে গিলাফ দিয়ে এ কথা বলেন তিনি।

বাংলাদেশের রামগড় স্থলবন্দর চালু হলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বাণিজ্যিক যোগাযোগ ত্বরান্বিত হবে। এসময় বিক্রম দোরাইস্বামী আরো বলেন, রামগড় থেকে বাংলাদেশ অংশের সড়কের কাজ চলমান আছে।

আর ভারত অংশেও অবকাঠামোর নির্মাণ কাজ চলছে। বিশেষ করে ত্রিপুরায় অর্থনৈতিক অঞ্চল ও রেল চালুর প্রেক্ষিতে নতুন দিগন্ত উন্মোচিত হবে। এর ফলে চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক এই অঞ্চলের বাণিজ্য নতুন মাত্রা পাবে বলেও মনে করেন ভারতের হাইকমিশনার।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানান, বাংলাদেশ ও ভারতের সম্পর্কের ৫০ বছরই নয় দুই দেশের মানুষের মধ্যে সৌহাদ্যপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি এটি । প্রতিবেশী দেশের মানুষের মধ্যে সম্পর্ক যেনো আরও উন্নত হয় সেই লক্ষ্যে ভারত সরকার কাজ করছে। সবাই যেনো এক সঙ্গে সুখে শান্তিতে থাকতে পারি সেই প্রার্থনাই করছি।

এদিকে আগামী ২৬-২৮ ফেব্রুয়ারি বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তিসহ, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী’ এবং ‘বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ভারতের তিনটি প্রাদেশিক পরিষদের মন্ত্রীসহ ৪০ সদস্য এবং বাংলাদেশের শিল্পী-সাহিত্যিকদের সমন্বয়ে রাজশাহী ও নাটোরে মুক্তিযুদ্ধের বধ্যভূমি, প্রতœতত্ত্ব নিদর্শন পরিদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহন করবেন।

এ উপলক্ষে দুই দেশের প্রতিনিধিদল ২৭ ফেব্রুয়ারি নাটোরের রাণীভবানী রাজবাড়ি ও উত্তরা গণভবন পরিদর্শনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের মিলনমেলায় অংশগ্রহন করবেন। এ উপলক্ষে নাটোরে মৈত্রী বৃক্ষও রোপন করা হবে বলে জানা যায়।