পাকিস্তান ক্রিকেটকে বিদ্রুপ করে বিপাকে শোয়েব

SHARE
shoyebভারতের একটি টেলিভিশন চ্যানেলে পাকিস্তানের ক্রিকেট দল আর কর্মকর্তাদের নিয়ে বিদ্রূপ করার পর দেশে ফিরে তোপের মুখে পড়েছেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার শোয়েব আখতার।
বুধবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ নামে পরিচিত এই ফাস্ট বোলার সম্প্রতি ভারতীয় স্পিনার হরভজন সিংয়ের সঙ্গে ‘কমেডি নাইটস উইথ কপিল’ নামে ভারতের একটি জনপ্রিয় কমেডি শো-তে অংশ নেন।
সেখানে তিনি পাকিস্তান দলের কামরান ও উমর- এই দুই আকমল ভাইয়ের ফিল্ডিং নিয়ে ঠাট্টাতামাশা করেন। এছাড়া পাকিস্তানের বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারের ঠিকমতো ইংরেজি বলতে না পারার ক্ষমতা নিয়েও রসিকতায় মাতেন শোয়েব।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক কর্মকর্তা ও সাবেক ক্রিকেটার ইজাজ বাটও তার রসিকতার হাত থেকে ছাড় পাননি।
প্রতিবেদনে বলা হয়, ভারতে কমেডি শো-র ওই পর্বটি দর্শকরা দারুণভাবে নিলেও পাকিস্তানে এর প্রতিক্রিয়া মোটেও ভালো হয়নি।
প্রসঙ্গত, ‘কমেডি নাইটস উইথ কপিল’ নামে ওই অনুষ্ঠানটি পাকিস্তানেও দেখা যায় এবং সেটি ওখানেও বেশ জনপ্রিয়।
তবে কমেডি শো-তে শোয়েবের পারফরম্যান্সের পর সাবেক পাকিস্তানি তারকা সরফরাজ নওয়াজ তার দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, ‘আমি জানি না শোয়েব একটি ভারতীয় চ্যানেলে কীভাবে এসব মন্তব্য করলো। আমি তো ওকে একজন দেশপ্রেমী পাকিস্তানি বলেই জানতাম!’
পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তাও সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে শোয়েব আখতারের তীব্র সমালোচনা করেন।
তিনি বলেন, ‘আমাদের প্রাক্তন ক্রিকেটাররা যদি বিদেশের মাটিতে গিয়ে এ ধরনের মন্তব্য করেন তাহলে সেটা খুবই দুর্ভাগ্যজনক বলতে হবে।’
তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক প্রধান ইজাজ বাট জানান তিনি নিজে ওই শো দেখেনওনি এবং তার নামে শোয়েব আখতার কী বলল তাতে তার কিছু এসে যায় না!
পাকিস্তান ক্রিকেটের বর্ণময় চরিত্র শোয়েব আখতার অবশ্য বরাবরই নানা বিতর্কিত মন্তব্য করার জন্য বিখ্যাত।
গত মাসে বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচে পাকিস্তান ভারতের কাছে হারার পর তিনি পাকিস্তানি ক্যাপ্টেন মিসবা-উল-হককে ‘ভীরু’ আর ‘স্বার্থপর’ বলে বর্ণনা করেছিলেন।