নৌযান থেকে গ্যাসের চুলা ও সিলিন্ডার অপসারণের নির্দেশ

SHARE

ঢাকার সদরঘাট থেকে বিভিন্ন রুটে চলাচল করা সব যাত্রীবাহী নৌযান থেকে গ্যাসের চুলা ও সিলিন্ডার অপসারণের নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে ইঞ্জিন রুমের পাশের ক্যান্টিন থেকে রান্না করার জন্য সব ধরনের চুলা অপসারণেরও নির্দেশনা দেয়া হয়েছে।

সোমবার (২৭ ডিসেম্বর) ঢাকার সদরঘাটের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক এবং অভ্যন্তরীণ নৌযান রেজিস্ট্রার মোঃ মাহবুবুর রশিদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নৌ ও যাত্রী সাধারণের নিরাপত্তার স্বার্থে এই নির্দেশনা দেয়া হয়েছে।

নৌযানে গ্যাসের চুলা ও সিলিন্ডার পাওয়া গেলে বিধি মোতাবেক আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে হুঁশিয়ারি দেয়া হয়। এছাড়া বিজ্ঞপ্তিতে নৌযান মালিক, মাস্টার ও ড্রাইভারকে এই নির্দেশনা পালনের নির্দেশ দেয়া হয়।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দিবাগত রাত তিনটার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী লঞ্চ এমভি অভিযান-১০’এ আগুন লাগে। এতে ৪১ জনের প্রাণহানি ঘটে। এছাড়াও এখনো অনেকে নিখোঁজ বলে দাবি করেছেন স্বজনরা।

রোববার (২৬ ডিসেম্বর) লঞ্চটির ইঞ্জিনে ত্রুটি ছিল বলে জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের সাত সদস্যের তদন্ত দল। আগুনে যাত্রীদের মৃত্যুর ঘটনায় লঞ্চের মালিক মো. হাম জালাল শেখকে প্রধান আসামি ও আরও ২০-২৫ জনকে অজ্ঞাত আসামি করে মামলা দায়ের করা হয়েছে।