নেতৃত্বের ধারাবাহিকতায় দেশের উন্নয়ন সম্ভব হয়েছে: পরিকল্পনামন্ত্রী

SHARE

নেতৃত্বের ধারাবাহিকতায় দেশের উন্নয়ন সম্ভব হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। রোববার (২৬ ডিসেম্বর) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরিচালক ড. এস এম জাহাঙ্গীর আলমের রচিত নতুন চারটি বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এ কথা বলেন।

দেশের উন্নয়নের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, সবার অবদানের কারণে দেশ এগিয়ে যাচ্ছে। আমাদের এক কোটি ভাই বিদেশে রাত দিন পরিশ্রম করছে। পোশাক শ্রমিকেরা দেশের উন্নয়নে কাজ করছে। কৃষক ব্যবসায়ী থেকে শুরু করে সবাই দেশের জন্য কাজ করছে। তবে সব থেকে যেটা গুরুত্বপূর্ণ অবদান রেখেছে সেটা হলো সঠিক নেতৃত্ব। নেতৃত্বের ধারাবাহিকতায় দেশ এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়ন সম্ভব হয়েছে। নেতৃত্বের সোনালি ফসল আমরা ভোগ করছি।

অনেক সময় উন্নয়ন ব্যাহতের পাঁয়তারা হয় দাবি করে এম এ মান্নান বলেন, অনেক সময় কালো মেঘ আনাগোনা করে। তবে এগুলো করে লাভ হবে না, মানুষ উন্নয়ন চায়। বর্তমানে মানুষ কালো মেঘ চায় না উন্নয়ন চায়। চলার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করলে কোনো লাভ হবে না।

দেশের স্বাধীনতার ইতিহাস তুলে ধরে তিনি বলেন, স্বাধীনতা আমাদের অহংকার। দেশ গঠনে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। বর্তমানে শুধু মানুষের সম্পদের উন্নয়ন হয়নি, মানসিক পরিবর্তনও হয়েছে। উদারতা, সম্প্রতি, অসাম্প্রদায়িকতা, পর উপকার করার মানসিকতা বেড়েছে। বাংলাদেশ এখন সার্বিক উন্নয়নের হাইওয়ে উঠে এসেছে।

বই উৎসবে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আমিন উদ্দিন, বাংলা একাডেমির মহাপরিচালক মো. নুরুল হুদা, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবুল মনসুর প্রমুখ।