মার্কিন ড্রোন হামলায় মধ্যপ্রাচ্যে সহস্রাধিক বেসামরিক মানুষ নিহত

SHARE

পেন্টাগনের গোপন নথিতে মধ্যপ্রাচ্য ও আফগানিস্তানে গত দশকে মার্কিন ড্রোন হামলায় সহস্রাধিক বেসামরিক নাগরিকের নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে। এ বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে দ্য নিউইয়র্ক টাইমস। পত্রিকাটি ১ হাজার ৩০০টির বেশি গোপনীয় নথির ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করেছে।

পেন্টাগনের নথিতেই এসব ড্রোন হামলাকে ‘ব্যাপক ত্রুটিপূর্ণ গোয়েন্দা তথ্যের’ ভিত্তিতে পরিচালিত বলা হয়েছে। যার কারণে সিরিয়া, ইরাক ও আফগানিস্তানে প্রাণ হারিয়েছে হাজারও বেসামরিক মানুষ। এসব হামলা থেকে রেহাই পায়নি শিশুরাও। এ প্রতিবেদনের ভিত্তিতে অনুসন্ধান চালিয়েছে দ্য নিউইয়র্ক টাইমস।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এর একটি ঘটনাতেও ভুল স্বীকার বা কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়নি যুক্তরাষ্ট্র। এত এত ঘটনার মধ্যে মাত্র এক ডজনেরও কম ভুক্তভোগী বা স্বজনকে ক্ষতিপূরণ দিয়েছে কর্তৃপক্ষ।

প্রতিবেদনে যা আছে
২০১৬ সালের ১৯ জুলাই সিরিয়ার উত্তরাঞ্চলে হামলা চালিয়ে ৮৫ জন ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাকে হত্যার দাবি করে ‘আমেরিকান স্পেশাল অপারেশন্স’ বাহিনী। কিন্তু, দ্য নিউইয়র্ক টাইমসের অনুসন্ধানে দেখা গেছে-এ ঘটনায় প্রাণ হারিয়েছিল ১২০ জনের বেশি, যাদের সবাই ছিলেন নিরীহ গ্রামবাসী।

২০১৭ সালে ইরাকের পশ্চিম মসুলে মার্কিন বিমান থেকে একটি গাড়ি লক্ষ্য হামলা চালানো হয়। মার্কিন বাহিনীর দাবি—গাড়িটিতে বোমা ছিল। কিন্তু দ্য নিউইয়র্ক টাইমসের অনুসন্ধান বলছে, সে তথ্য সঠিক নয়। গাড়িটিতে মাজিদ মাহমুদ আহমেদ নামের এক ব্যক্তি, তাঁর স্ত্রী এবং দুই সন্তান ছিল। হামলায় তারা সবাই এবং আরও তিন বেসামরিক নাগরিক নিহত হয়।

প্রতিবেদন অনুযায়ী, আইএসের বিরুদ্ধে বোমা হামলায় মার্কিন বাহিনী বেসামরিক নাগরিকদের রক্ষার বিষয়টি নিয়মিতভাবেই পাশ কাটিয়ে গেছে।

গত আগস্টে কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলার পর যুক্তরাষ্ট্র ড্রোন হামলা চালিয়ে ১০ জনকে হত্যা করে। পেন্টাগনের পক্ষ থেকে শুরুতে দাবি করা হয়েছিল, তারা বোমা বহনকারী একটি গাড়িতে হামলা চালিয়েছে। তবে, দ্য নিউইয়র্ক টাইমসের অনুসন্ধানে দেখা যায়—নিহত ১০ জন একই পরিবারের সদস্য।

শুরু যেভাবে
ইরাক ও আফগানিস্তানে যুদ্ধরত মার্কিন সেনাদের মৃত্যুতে সমালোচনার মুখে তৎকালীন বারাক ওবামা সরকারের আমলে বিমান হামলার ব্যাপকতা পায়। ধীরে ধীরে দেশগুলো থেকে সেনা কমিয়ে ড্রোন হামলার তীব্রতা বাড়ায় যুক্তরাষ্ট্র। বারাক ওবামা এ হামলাকে ‘ইতিহাসের সবচেয়ে নিখুঁত উড়োজাহাজ অভিযান’ হিসেবে অভিহিত করেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলেও তা অব্যাহত থাকে।

পাঁচ বছরের বেশি সময় ধরে আফগানিস্তান, ইরাক ও সিরিয়াতে মার্কিন বাহিনী ৫০ হাজারের বেশি হামলা চালিয়েছে বলে উল্লেখ করেছে দ্য নিউইয়র্ক টাইমস।
খবর ডয়চে ভেলে ও আলজাজিরা